তামিমের নেতৃত্বে ক্রিকে'টে ফিরতে চলেছে বাংলাদেশ

প্রাথমিক দল থেকে ১৮ জন চূড়ান্ত হওয়ার পর আজ সোমবার (১৮ জানুয়ারি) প্রথম অনুশীলন তামিম ইকবাল বাহিনীর। শেরে বাংলায় আজ ভা'র্চুয়াল কনফারেন্সে স্থানীয় মিডিয়ার সাথে কথা বলবেন হেড কোচ রাসেল ডোমিঙ্গো।

হয়তো দল নিয়েও নিজের গেম প্ল্যান, লক্ষ্য আর পরিকল্পনার কথা জানাবেন টিম বাংলাদেশের দক্ষিণ আফ্রিকান কোচ। এদিকে মাশরাফী বিন মোর্ত্তজার যুগের সমাপ্তি। শুরু হচ্ছে তামিম ইকবাল অধ্যায়ের। বাম-হাতি এই ব্যাটসম্যানের নেতৃত্বে করো'না পরর্বতী ক্রিকে'টে ফিরতে চলেছে বাংলাদেশ।

আগামী ২০, ২২ ও ২৫ জানুয়ারি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাঠে নামবে টাইগাররা। তার আগে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালক ও মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুসের প্রত্যাশা তামিমের হাত ধরে সিরিজে জয় পাবে বাংলাদেশ দল। আজ সোমবার (১৮ জানুয়ারি) দুপুরে রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ সিরিজের সম্প্রচার স্বত্ব পাওয়া প্রতিষ্ঠান বেনটেক আয়োজন করেছিল এক সংবাদ সম্মেলনের।

অনুষ্ঠানে উপস্থিত হয়ে জালাল ইউনুস বলেন, তামিম অ'ভিজ্ঞ ক্রিকেটার। আগেও মাঠে দলকে নেতৃত্বে দিয়েছেন। তার নেতৃত্বে দল সিরিজ জিতবে এটাই প্রত্যাশা। স্বাধীনতার সূবর্ণজয়ন্তী লাল-সবুজদের জার্সিতে ‘বাংলাদেশ’ লেখা না থাকায় শুরু হয়েছিল বিতর্ক। তবে শেষ পর্যন্ত জার্সির ডিজাইনে পরির্বতন আনা হয়।

বিসিবির এই ক'র্তা বলেন, জার্সির ডিজাইনে হয়তো ভুল হয়েছিল। তবে তা সংশোধন করে দেয়া হয়েছে। আইসিসির প্রটোকল দেয়া আছে। প্রটোকল মেনেই ডিজাইন করা হয়েছে। য়েস্ট ইন্ডিজ সফরের তিন ওয়ানডে ও দুই টেস্টের সম্প্রচার করতে ১৭ কোটি ৯৭ লাখ টাকায় স্বত্ব কিনে নেয় বেন টেক।

এর আগে, স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের জন্য যে বিশেষ জার্সির নকশা করেছে বিসিবি, তাতে আনা হয়েছে বদল। বুকের ওপর স্পন্সর প্রতিষ্ঠানের নামের সঙ্গে যু'ক্ত করা হয়েছে ‘বাংলাদেশ’ লেখাও। রবিবার (১৭ জানুয়ারি) রাতে দ্বিতীয় দফায় গণমাধ্যমের কাছে বিশেষ এই জার্সি উন্মোচন করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিসিবি। সাকিব-তামিম'রা গায়ে জড়াবে নতুন জার্সি। যে জার্সিতে রয়েছে শুধুই লাল-সবুজ। এরসঙ্গে যু'ক্ত হবে স্বাধীনতা অর্জনের বীর মুক্তিযোদ্ধাদের বিজয়ের ছবি। বাদ যায়নি জাতীয় স্মৃ'তিসৌধও।

এরপরও যেন কিছু একটা নেই। সেটা “বাংলাদেশ”। সামাজিক যোগাযোগ মাধ্যমে বিসিবির দেয়া জার্সি ছড়িয়ে পড়তেই সমালোচনার মুখে পড়তে হয় জার্সিতে কেন নেই বাংলাদেশ লেখা। অবশেষে এই সিদ্ধান্ত থেকে সরে এসে যু'ক্ত করা হয়েছে “বাংলাদেশ”। পুরনো জার্সির প্রায় দুই ঘণ্টা পর দেয়া নতুন জার্সিতে টাইটেল স্পন্সর বেক্সিমকোর নিচ দিয়ে লেখা হয়েছে বাংলাদেশ। যদিও ঠিক কি কারণে জার্সিতে বাংলাদেশ যু'ক্ত করা হয়নি আগে বা পরে কেন যোগ করা হয়েছে এ নিয়ে কোনো মন্তব্য পাওয়া যায়নি বাংলাদেশ ক্রিকেট বোর্ড থেকে।

আগামী ২৬ মা'র্চ স্বাধীনতার ৫০ বছর পূর্ণ হবে বাংলাদেশের। তাছাড়া, ২০২০ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ বার্ষিকী' উপলক্ষে পালিত হতে থাকা ‘মুজিববর্ষ’-এর ব্যাপ্তি নিয়ে আসা হয়েছে চলতি বছর পর্যন্ত। দুই উপলক্ষকে ঘিরে বিসিবির বিরাট আয়োজনের পরিকল্পনা ছিল। কিন্তু করো'নাভাই'রাসের কারণে তা স্বভাবতই আলোর মুখ দেখেনি। তাই জার্সিতে মুক্তিযু'দ্ধের স্মা'রক যু'ক্ত করে তার কিছুটা পূরণ করতে চায় বোর্ড।

Back to top button