যে স্থানে জ’ন্মগ্রহণ করেছিলেন প্রা’ণের নবী মহানবী (সা.)!

১২ই রবিউল আউয়াল পবিত্র ঈদে মিলাদুন্নবী ৫৭০ খ্রিস্টাব্দের এই দিনে আরবের ম’রুর বুকে জ’ন্ম নিয়েছিলেন ইস'লাম ধ'র্মের শে’ষ নবী হযরত মুহাম্ম'দ (সা.)। যার পরে আর কোনো নবী আসবে না।

তিনি ছিলেন স’র্ব’কালের স’র্ব’যু’গের স’র্ব’শ্রেষ্ঠ দার্শনিক ও মহামানব। ১৪০০ বছর আগের এই দিনে পৃথিবীতে এই ম’হা’মানব, মানবতার মু’ক্তির দূ’তের আগমন ঘটেছিলো। যখন সর্বোত্র ছড়িয়ে ছিলো অ’ন্যায়-অ’বি’চার, খু’ন-খা’রা’বী, মা’রা’মা’রি, অ’শা’ন্তি।

এইসকল দাসত্বের শৃ’ঙ্খল ভেঙে তার আগমন পৃথিবীকে দেয় মু’ক্তি ও শা’ন্তির সা’র্ব’জনীন বা’র্তা। ৬৩ বছর বয়সে এই দিনেই আবার পরলোক গমণ করেন তিনি। তাই সারা বিশ্বের মু'সলিম উম্মাহর কাছে দিনটির গুরুত্ব অ’প’রিসীম।

মু'সলমানদের সবচেয়ে বড় তী’র্থ’স্থা’ন ম'সজিদুল হারাম থেকে সামান্য দূরেই রাসুল (সা.)-এর পিতা আবদুল্লাহর ঘর অবস্থিত। ‘শিআবে আলী’র প্রবেশমুখ হিসেবে পরিচিত জায়গাটি। তৎকালীন সময়ে বনি হাশেম গোত্রের লোকেরা যে জায়গায় বসবাস করতেন সেটিকেই ‘শিআবে আলী’ বলা হতো।

ইতিহাসবিদদের মতে, বাবা আবদুল্লাহর যে ঘরে মহানবী (সা.) জ’ন্ম’গ্র’হণ করেছিলেন সেটি এই জায়গাতেই ছিলো। ম'ক্কায় অবস্থানকালীন সময়ে রাসুল (সা.) এ ঘরেই বসবাস করতেন বলে জানা যায়।

Back to top button