পরিবারের প্রেসার আর ঋণের বোঝা সইতে না পেরে এই পথ বেছে নিল প্রবাসী মনির

ঝরে গেল আরেকটি তা'জা প্রা'ণ! নাম মনির (চাঁদপুর জে'লা) থাকতেন হাইল শহরের কাছাকাছি আল-কায়েদ নামক স্থানে। ক’রো’নার আগে সৌদিতে এসেছি ভাগ্য পরিবর্তনের উদ্দেশ্যে, কিন্তু হলোনা!কেননা সৌদিতে আসতে যেই টাকা

খরচ হয়েছিল সম্পূর্ণ ঋণ ছিল , এখানে এসে পরিস্থিতির শি’কার ! ঋণের বোঝা আর পরিবারের প্রেসার সইতে না পেরে শেষ পর্যন্ত এই পথ বেছে নিল। এভাবে আর কত! বাংলাদেশি শিক্ষার্থীদের সুখবর দিল কানাডা নতুন বছরে বাংলাদেশি শিক্ষার্থীদের উপহার দিল কানাডা সরকার।

উপহারস্বরূপ ‘এডুকানাডা স্টাডি ইন স্কলারশিপ’-এ এক্সচেঞ্জ প্রোগ্রামটি চালু করেছে দেশটির সরকার। ২০২১ সাল থেকে প্রতি বছর বাংলাদেশিদের এখন থেকে স্কলারশিপটি দেওয়া হবে বলে জানানো হয়েছে। রোববার (১০ জানুয়ারি) বাংলাদেশের কানাডিয়ান দূতাবাসের ফেসবুক পেজ থেকে এ তথ্য নিশ্চিত করে একটি পোস্ট দেওয়া হয়েছে।

কানাডা সরকারের গ্লোবাল অ্যাফেয়ার্স থেকে কানাডার আনুষ্ঠানিক সংস্থা ডিপার্টমেন্ট অব ফরেন অ্যাফেয়ার্স, ট্রে অ্যান্ড ডেভেলপমেন্ট (ডিএফএটিডি) থেকে উন্নয়নশীল কয়েকটি দেশের আন্ডারগ্র্যাজুয়েট ও মাস্টার্স অধ্যয়নরত ছাত্রছা'ত্রীদের জন্য স্কলারশিপটি দেওয়া হয়।

এতে শিক্ষার্থীরা এক্সচেঞ্জ প্রোগ্রামে ফুল ফিন্যান্সিয়াল সাপোর্ট নিয়ে কানাডার বিশ্ববিদ্যালয়গুলোয় পড়তে আসতে পারেন। এই কয়েকটি দেশের মধ্যে এ বছর বাংলাদেশকেও অন্তর্ভুক্ত করা হয়েছে। এশিয়া থেকে এখন আছে মাত্র তিনটি দেশ-বাংলাদেশ, নেপাল, তাইওয়ান।

Back to top button