করো’না চলে যাবার পর হতে পারে যেসব সমস্যা

করো’নাভাই’রাসের সংক্রমণ থেকে সেরে উঠার পরও রোগীরা বিভিন্ন ধরনের শারীরিক সমস্যায় ভুগতে পারেন। এই সংক্রমণ শরীরে দীর্ঘমেয়াদি প্রভাব ফেলতে পারে। আর পুরোপুরি স্বাভাবিক জীবনে ফিরে যেতে অনেকের বেশি সময় লাগতে পারে।

তাই করো’না থেকে সেরে উঠার পরও সতর্ক থাকতে হবে ও রোগীর শরীরের সঠিক যত্ন নিতে হবে। এ বিষয়ে হলি ফ্যামিলি হাসপাতা’লের কার্ডিওলজি ও মেডিসিন বিশেষজ্ঞ ডা. উত্তম কুমা’র দাস যুগান্তরকে বলেন, করো’না ভালো হওয়ার পরও শরীরে অনেক সমস্যা দেখা দিতে পারে।

করো’না থেকে সেরে উঠার পর রোগীর শরীর স্বাভাবিকভাবে দূর্বল থাকে। আর হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার পরেও অনেকের শ্বা’সক’ষ্ট ও কাশি থাকতে থাকতে পারে। তাই করো’না সেরে উঠার পরও কোনো সমস্যা হলে চিকিৎসকের পরাম’র্শ নিতে হবে।

যেসব সমস্যা দেখা দিতে পারে? শ্বা’সক’ষ্ট, কাশি, সিঁড়ি দিয়ে ওঠানামা বা সামান্য পরিশ্রমে হাঁপিয়ে উঠা, কয়েক সপ্তাহ কাশি থাকতে পারে, অবসাদ, ক্লান্তি, পেশি দুর্বল, হাঁটা–চলায় ও দৈনন্দিন কাজকর্মে সমস্যা দেখা দিতে পারে।

এছাড়া খাবারে অরুচি, গিলতে, চিবুতে সমস্যা, কণ্ঠ ফ্যাসফ্যাসে হয়ে যাওয়া, কথা বলতে অ’সুবিধা হওয়া, ওজন কমা, রোগীর মানসিক বিপর্যস্ততা, মনোযোগ ও চিন্তাশক্তির সমস্যা, স্মৃ’তি হা’রানো, বিষণ্নতার মতো সমস্যা হতে পারে।

কী'’ করবেন? হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার দুই সপ্তাহ পর সামাজিক মেলামেশা ও কাজে যোগ দিতে পারবেন। তবে পুরোপুরি স্বাভাবিক হতে সময় লাগবে। আর কোনো শরীরিক জটিলতা দেখা দিলে অবশ্যই চিকিৎসকের পরাম’র্শ নিতে হবে।

Back to top button