বঙ্গোপসাগরে ঘনীভূত নিম্নচাপ, উপকূলে ঝোড়ো হাওয়া, ভা'রী বৃষ্টির পূর্বাভাস

শক্তি বাড়ালেও নিম্নচাপের প্রভাব কম পড়বে বাংলায়। শনিবার উপকূল ও পশ্চিমের জে’লায় বিক্ষি’প্ত ভা'রী বৃষ্টি। সমুদ্র উপকূলে হালকা-ঝোড়ো হাওয়া ও মৎস্যজীবীদের সমুদ্রে যেতে মানা। রবি ও সোমবার উত্তরব’ঙ্গের উপরের জে’লায় বিক্ষি’প্ত থেকে ভা'রী বৃষ্টির সম্ভাবনা।

শক্তি সঞ্চয় করে সুস্পষ্ট নিম্নচাপে পরিণত। সুস্পষ্ট নিম্নচাপের অবস্থান ওড়িশা উপকূল ও গা’ঙ্গেয় পশ্চিমব’ঙ্গ সংল’গ্ন উত্তর-পশ্চিম ব’ঙ্গো’পসাগর। দক্ষিণ পশ্চিম দিকে ঝুঁকে থাকায় এর প্রভাব কম পড়বে বাংলায়। আগামী ৪৮ ঘণ্টায় এই নিম্নচাপ উত্তর, উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে। ওড়িশা ছাড়াও অন্ধ্র ও তেলে’ঙ্গানায় এর প্রভাব পড়বে, ভা'রী থেকে অ'তি ভা'রী বৃষ্টির সর্তকতা।

শনিবার দক্ষিণব’ঙ্গের বেশকিছু জে’লায় বিক্ষি’প্ত থেকে ভা'রী বৃষ্টির সম্ভাবনা। পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া জে’লায় ভা'রী বৃষ্টির পূর্বাভাস। দু-এক পশলা ভা'রী বৃষ্টি ‘হতে পারে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, পূর্ব ও পশ্চিম বর্ধমানে। দক্ষিণব’ঙ্গের বাকি জে’লাতেও আংশিক মেঘলা আকাশ, বিদ্যুৎ-সহ দু-এক পশলা হালকা থেকে মাঝারি বৃষ্টি ‘হতে পারে। রবিবার অবস্থার উন্নতি হবে দক্ষিণব’ঙ্গে।

উত্তরব’ঙ্গে রবি ও সোমবার বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দার্জিলিং, কালিম্পং, জলপাইগু’ড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার, এই পাঁচ জে’লায় বৃষ্টির সম্ভাবনা। এই পাঁচ জে’লায় বিক্ষি’প্ত থেকে ভা'রী বৃষ্টির সম্ভাবনা।

কলকাতায় আজ আংশিক মেঘলা। বেলা বাড়লে মূলত মেঘলা আকাশ। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আদ্রতা জনিত অস্বস্তি থাকবে। কয়েক পশলা হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস।

কলকাতায় আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৫ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি সেলসিয়াস বেশি। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৪ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। বাতাসের আপেক্ষিক আদ্রতার পরিমাণ ৭৫ থেকে ৯২ শতাংশ। গত ২৪ ঘন্টায় বৃষ্টি হয়েছে সামান্য ৬.৫ মিলিমিটার।

মৌসুমী অক্ষরেখার দক্ষিণের দিকে সক্রিয় থাকবে আগামী দুই-তিন দিন। মৌসুমী অক্ষরেখা জয়সালমীর পেন্ড্রা রোগ হয়ে ব’ঙ্গো’পসাগরের নিম্নচাপ পর্যন্ত বিস্তৃত। নিম্নচাপ এলাকায় একটি ঘূর্ণাবর্ত রয়েছে এছাড়াও ঘূর্ণাবর্ত রয়েছে হরিয়ানা এবং কচ্ছ এলাকায়।

এই সিস্টেমের প্রভাবে আগামী ২৪ ঘণ্টায় কঙ্কন, গোয়া, মহারাষ্ট্র, মুম্বাই সংল’গ্ন এলাকায় ভা'রী থেকে অ'তি ভা'রী বৃষ্টির সর্তকতা। আগামী চার পাঁচদিন গু’জরাট, মহারাষ্ট্র, অ’পূর্ব রাজস্থানে ভা'রী বৃষ্টির পূর্বাভাস রয়েছে ‌। আগামী দুদিন হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, হরিয়ানা, চন্ডিগড়, উত্তরপ্রদেশে ভা'রী বৃষ্টির সম্ভাবনা।

Back to top button