সিনহা অ'প্রত্যাশিত ও অনা’কাঙ্খিতভাবে চে’কপোস্টে নি'হত হন

৩১ জুলাই কক্সবাজারের টেকনাফে মে’রিন ড্রা’ইভে পু'লিশের চে’কপো’স্টে গু'লিতে নি'হত হন সে'নাবাহিনীর মে’জর (অব.) সিনহা মোহাম্ম'দ রাশেদ খান। তবে এ ঘটনাকে অ'প্র’ত্যাশিত, অ’নভিপ্রেত ও অনা’কাঙ্খিত বলে বি’বৃতি দিয়েছে বাং’লাদেশ পু'লিশ এ’সোসিয়েশন।

সোমবার গণ’মাধ্যমে সংবাদ বি'জ্ঞপ্তি আকারে ওই বিবৃতি পাঠানো হয়। এতে বলা হয়, কিছু কিছু স্বা’র্থান্বেষী মহল ওই ঘটনাটি নিয়ে বিভিন্ন অনা’কাঙ্খিত বক্তব্য ও অন’ভিপ্রেত মন্তব্যের মাধ্যমে দুটি ঐতিহ্যবাহী ও ভ্রাতৃপ্রতিম বাহিনীকে মুখোমুখি দাঁড় করানোর অ’পপ্রয়াসে লি’প্ত রয়েছে।

বিভিন্ন সময়ে পু'লিশের নানা দায়িত্বপূর্ণ ভূমিকার কথা উল্লেখ করে ওই সংবাদ বি'জ্ঞপ্তিতে বলা হয়, ‘বাংলাদেশ সে'নাবাহিনী ও পু'লিশ বাহিনীর মধ্যে সুদীর্ঘকাল পারস্পরিক আস্থা ও বিশ্বা'সের স'ম্পর্ক বিদ্যমান।

বর্তমান পরিস্থিতিতে আম'রা অ'ত্যন্ত উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছি, কিছু-কিছু স্বার্থান্বেষী ব্যক্তি/মহল বা সংগঠন জনগণের কাছে পু'লিশ বাহিনীকে বিতর্কিত ও অগ্রহণযোগ্য করার জন্য সামাজিক যোগাযোগ মাধ্যম, ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় ওই ঘটনার বিষয়ে উস্কানিমূলক বক্তব্য প্রদান করছেন। দুটি ঐতিহ্যবাহী ও ভ্রাতৃপ্রতিম বাহিনীকে মুখোমুখি দাঁড় করানোর অ'পপ্রয়াসে লিপ্ত হয়েছেন। এই অ'পপ্রচার চলমান বিচারিক ও প্রশাসনিক অনুসন্ধান প্রক্রিয়াকে প্রভাবিত করতে পারে, যা কোনোভাবেই কাম্য নয়।’

বিবৃতিতে এই ধরনের ‘উদ্দেশ্য প্রণোদিত অ'পপ্রচারে’ বি'ভ্রান্ত না হয়ে আইনের শাসন প্রতিষ্ঠা, জনবান্ধব ও গণমুখী পু'লিশ ব্যবস্থাকে আরও শক্তিশালী করার জন্য সব ধরনের সহযোগিতা ও উৎসাহ অব্যাহত রাখতে সবার প্রতি আহবান জানায় পু'লিশ এসোসিয়েশন।

পু'লিশ এসোসিয়েশন জানায়, ওই ঘটনায় প্রধানমন্ত্রীর নির্দেশে উচ্চ পর্যায়ের ত'দন্ত কমিটি গঠন করা হয়েছে। ত'দন্ত কমিটির ত'দন্ত চলাকালীন সময়ে নি'হতের পরিবারের পক্ষ থেকে আ'দালতে একটি হ'ত্যা মা'মলা করা হয়েছে। আইনের প্রতি শ্রদ্ধা প্রদর্শন করে অ'ভিযু'ক্ত পু'লিশ সদস্যরা দ্রুততম সময়ের মধ্যে আ'দালতে আত্মসম'র্পণ করেছেন। সে'না প্রধান ও পু'লিশ প্রধান ঘটনাস্থল পরিদর্শন করেছেন। তখন তারা যৌথ সংবাদ সম্মেলনে নিরপেক্ষ ও প্রভাবমুক্ত পরিবেশে ত'দন্ত সম্পন্নের বিষয়টি নিশ্চিত করেছেন। ব্যক্তির কোনো দায় প্রতিষ্ঠান বহন করবে না ম'র্মে দুই বাহিনীর প্রধান ঘোষণা দিয়েছেন। স্বাধীনতা উত্তরকাল থেকে দেশের বিভিন্ন দু'র্যোগ ও জরুরি প্রয়োজনে কাঁধে কাঁধ মিলিয়ে দায়িত্ব পালনের বিষয়টি উভ'য় বাহিনীর প্রধান পুনর্ব্যক্ত করেছেন।

বাংলাদেশ পু'লিশ এসোসিয়েশন পু'লিশ বাহিনীতে কর্ম'রত কনস্টেবল থেকে পরিদর্শক পর্যন্ত সদস্য ও কর্মক'র্তাদের সংগঠন। ৩১ জুলাই কক্সবাজারের টেকনাফে মেরিন ড্রাইভে পু'লিশের চেকপোস্টে গু'লিতে নি'হত হন অবসরপ্রাপ্ত সে'না কর্মক'র্তা সিনহা মোহাম্ম'দ রাশেদ খান। এরইমধ্যে ওই ঘটনায় টেকনাফ থা'নার ওসি এবং পরিদর্শকসহ পু'লিশের সাত সদস্য গ্রে'প্তার হয়ে কারাগারে রয়েছেন।

তবে এই প্রথম পু'লিশের পরিদর্শকদের প্রতিনিধিত্বকারী সংগঠনটি থেকে সংবাদ বি'জ্ঞপ্তি বা বিবৃতি এলো। ওই সংবাদ বি'জ্ঞপ্তিতে পু'লিশ এসোসিয়েশনের ভা'রপ্রাপ্ত সভাপতি ও ঢাকার বিমানবন্দর থা'নার ওসি বি এম ফরমান আলী এবং সাধারণ সম্পাদক ও যাত্রাবাড়ী থা'নার ওসি মাজহারুল ইস'লাম স্বাক্ষর করেন।

Back to top button