ত্বক ফর্সায় ৫টি উপায়

নারীদের কাছে খুব পছন্দের কাজ হলো, তাদের ত্বকের যত্ন নেওয়া। কিন্তু নানা ব্যস্ততায় নিয়ম করে রূপচর্চা করা সম্ভব হয়না অনেকের পক্ষে। কিন্তু রূপচর্চা না করেই প্রতিদিনের রুটিনে একটু মনোযোগ দিলেই ত্বক সুন্দর করা সম্ভব।

– পর্যাপ্ত ঘুমাতে হবে। অনেকেই সারা রাত জেগে থাকে, যা শরীরের জন্য অনেক বেশি ক্ষতিকর। অনেক বেশি রাত জেগে থাকলে মুখ কালো হয়ে যায়, মুখ তার উজ্জ্বলতা হারিয়ে ফেলতে থাকে।

– পানি পান করতে হবে প্রচুর। পানি শরীর কে হাইড্রেটেড রাখতে সাহায্য করে। – অ'তিরিক্ত চিনি/মিষ্টি খাবার খাওয়া থেকে নিজেকে বিরত রাখতে হবে। অ'তিরিক্ত মিষ্টি জাতীয় জিনিস মুখের চামড়া টানটান করে মুখে ভাজ ফেলে দেয়। আর অ'তিরিক্ত কোলাজেন শরীরের জন্য ভালো না।

– সপ্তাহে অন্তত একটা দিন নিজের মুখের যত্ন নিন। ভালো করে মুখ পরিষ্কার করতে হবে সেদিন নানা ধরনের স্ক্রাব, ফেস ওয়াশ দিয়ে। উপটান অথবা যে কোন ধরনের ফেস প্যাক ব্যবহার করলে ভালো ফলাফল পাওয়া যায়। ফেস প্যাকের ক্ষেত্রে ভালো হয় যদি কেউ ব্যবহার করে ঘরে বানানো কোনো প্যাক ব্যবহার করলে। কারণ বাজারে পাওয়া যায় এমন প্রসাধনীতে প্রচুর পরিমাণে ক্ষতিকারক পদার্থ থাকে যা স্কিনের জন্য বরাবরই ক্ষতিকারক।

– প্রতিদিন রাতে অবশ্যই ফেস পরিষ্কার করে তবেই ঘুমাতে হবে। কোনোভাবেই বাইরে থেকে এসে মুখ ময়লা অবস্থাতেই শুয়ে পরা যাবে না। প্রয়োজনে গো'লাপ জল দিয়ে তুলোর সাহায্যে মুখ মুছে নিতে হবে। এবং মুখের স্কিনের ধরন অনুযায়ী ময়েশ্চারাইজার লাগিয়ে নিতে হবে।

রূপচর্চার কোন কিছু না করলেও এই কয়টি নিয়ম অবশ্যই অনুসরণ করতে হবে। একদমই কোন কিছু না করে সুন্দর ত্বক পাওয়া কখনই সম্ভব না। নিয়ম মেনে অন্ততপক্ষে এ কাজ গুলো করলেই সুন্দর ত্বক পাওয়া যাবে।

Back to top button