চুলের ক্ষ’তি না করে সম্পূর্ণ প্রাকৃতিক পদ্ধতিতে বাড়িতে তৈরি করে নিন জবা ফুলের হেয়ার কালার!

বর্তমা’নে অনেকেই হেয়ার ডাই ব্যবহার করেন। কিন্তু রাসায়নিক মু’ক্ত হেয়ার ডাই ব্যবহার করা উ’চি’ৎ। কারণ হেয়ার ডাই এর কারণে অ্যালার্জির প্র’তিক্রিয়া দেখা যেতে পারে। সংবেদনশীল ত্বকের অধিকারীদের জ’ন্য এটি অনেক বেশি ক্ষ’তিকর হতে পারে।

সেকারণেই আজ আম’রা স’বচেয়ে ভা’লো প্রাকৃতিক হেয়ার ডাই তৈরির উপায় জানবো।জবা ফুলের চা তৈরি করে সেটি চুলে ব্যবহার ক’রতে পারেন। এটি স’বচেয়ে স’হ'জ উপায়। তবে স’বচেয়ে কা’র্যকরী হচ্ছে জবার ক্রিম ডাই ব্যবহার করা।জবা ফুল মা'থার তালু ও চুলকে স্বা’স্থ্য উজ্জ্বল ক’রতে চ'মৎকারভাবে কাজ করে।

জবা ফুল বিভিন্ন রঙের হয়। তবে হেয়ার ডাই হিসেবে জবার স’বচেয়ে ভা’লো এবং জ’নপ্রিয় রঙ হচ্ছে লাল। জবা ফুলের হেয়ার ডাই তৈরির উপায়টি জে’নে নিই চলুন। প্রয়োজ’নীয় উপকরণ: ৩ টেবিলচামচ কোকোয়, ২ টেবিলচামচ জে’লা'টিন, ২ টেবিলচামচ হেনা গুঁড়ো, জবা চা

জবার চা তৈরির উপায়: ২ কাপ পানি ফুটিয়ে নিন। পানির পাত্রটি তা’প থেকে সরিয়ে নিন এবং এতে ১ কাপ জবা ফুল যোগ করুন। ৫-১০ মিনিট প’র ফুলগুলো’কে ছেঁকে বের করে নিন। তৈরি হয়ে গেল জবা চা। হেয়ার ডাই হিসেবে ব্যবহার ক’রতে পারেন এই চা। কিন্তু ক্রিমের মত হেয়ার ডাই ব্যবহার করাটা অনেক বেশি কা’র্যকরী।

জবার হেয়ার ডাই তৈরির উপায়: ১ কাপ জবা চায়ের সা’থে জে’লা'টিনের গুঁড়ো যোগ করুন। ৫ মিনিট প’র হালকা তা’প দিলে জে’লা'টিন গলবে। এর সা’থে হেনার গুঁড়ো ও কোকোয়ার গুঁড়ো মিশিয়ে নিন। ব্যাস তৈরি হয়ে গেল জবার হেয়ার ডাই।

যেভাবে ব্যবহার করবেন: জবার হেয়ার ডাই একটি ব্রাশ দিয়ে আ’পনার চুলে লা’গিয়ে শাওয়ার ক্যাপ প’ড়ে থাকুন। আ’পনি আ’পনার চুলের কা’ঙ্খিত রঙের জ’ন্য যে স’ময়টুকু প্রয়োজ’ন সে স’ময় প’র্যন্ত রাখু’ন এই হেয়ার ডাই। কম রঙিন ক’রতে চাইলে কম স’ময় রাখু’ন, বেশি রঙিন ক’রতে চাইলে বেশিক্ষণ রাখু’ন। আ’পনার চুলকে প্রাকৃতিকভাবে রাঙাতে ব্যবহার করুন জবার হেয়ার ডাই।

Back to top button