এই একটি ফলে মা’রা যায় ম’রণব্যাধি ক্যান্সারের জীবাণু, কমায় চুল পড়া!

জাম্বুরা এক প্রকার লেবু জাতীয় ট’ক-মিষ্টি ফল। এটি একটি ভিটামিন সমৃ”দ্ধ ফল। এর পুষ্টিমানও অনেক বেশি। বিভিন্ন দেশে এ ফলটি পমেলো, জাবং, শ্যাডক ইত্যাদি নামে পরিচিত।

কাঁচা ফলের বাইরের দিকটা সবুজ এবং পাকলে হালকা সবুজ বা হলুদ রঙের হয়। এর ভেতরের কোয়াগু’লো সাদা বা গো’লাপী রঙের। এ ফলের আদিভূমি দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়া।

বিশেষজ্ঞদের মতে, জাম্বুরা খেতে যেমন সুস্বাদু, তেমনি রয়েছে এর পুষ্টিগু’ণ। বাতাবি লেবুতে আছে বায়োফ্লভনয়েড যা ব্রেস্ট ক্যা’ন্সারের ঝুঁ’কি থেকে র’ক্ষা করে। আর এতে বিদ্যমান ভিটামিন সি র’ক্তনালির সংকোচন-প্রসারণ ক্ষ’মতা বাড়ায়। গ’র্ভস্থ নারী, স্ত’ন্যদানকারী মা ও সন্তান নিতে ইচ্ছুক নারীদের জন্য বাতাবি লেবু যথেষ্ট উপকারী।

তাছাড়া অ্যান্টি অক্সিডেন্ট থাকায় বাতাবি লেবু বয়স ধ’রে রাখতে সহায়তা করে। বাতাবি লেবুর রস শ’রীরের বাড়তি আমিষ ও চর্বিকে ভে’ঙে ওজন কমাতে সাহায্য করে। খাবার হ’জমের জন্য হ’জমকারী এনজাইম হিসেবে কাজ করে বাতাবি লেবুর রস।

এছাড়া জাম্বুরার আর কী'’ কী'’ গু’ণ রয়েছে নিম্নে তা জা’নানো হল :ক্যা’ন্সার প্রতি’হত করে: জাম্বুরা ম’রণব্যাধি ক্যা’ন্সারের মতো রো’গকে প্রতি’হত করে। এ ফলে লিমোনোয়েড নামে এক ধ’রনের উপকরণ রয়েছে যা ক্যা’ন্সারের জী’বাণুকে মে’রে ফে’লে।

হৃদরো’গ ও স্ট্রোকের ঝুঁ’কি কমায়: জাম্বুরায় প্রচুর পরিমাণে পটাশিয়াম আছে। যা হৃদরো’গ ও স্ট্রোকের ঝুঁ’কি কমাতে সাহায্য করে। এ কারণে যাদের এই স’মস্যা আছে তাদের বেশি করে জাম্বুরা খেতে হবে। ডায়াবেটিস নিয়ন্ত্রণ: জাম্বুরাকে ডায়াবেটিসের মহৌষধ বলে ধ’রা করা হয়। ডায়াবেটিস নি’য়ন্ত্রণে জাম্বুরার রস বেশ কা’র্যকর।

র’ক্তনালির সংকোচন-প্রসারণ বাড়ায়: জাম্বুরার রস র’ক্তনালির সংকোচন-প্রসারণ ক্ষ’মতা বাড়ায়। এটি ওজন কমাতে সাহায্য করে। দাঁত, ত্বক ও চুলের পুষ্টি: জাম্বুরায় প্রচুর পরিমাণে ভিটামিন সি ও বি আছে। যা হাড়, দাঁত, ত্বক ও চুলে পুষ্টি জোগাতে সাহায্য করে। কাজেই চুল পড়া কমাতে বেশি করে জাম্বুরা খেতে পারেন।

Back to top button