লেখক হিসেবে তাহসানের আত্মপ্রকাশ

‘আমি সেই সুতো হবো, যে তোমায় আলোকিত করে নিজেই জ্বলে যাবো’-গানের এমন কথার মতো করেই নতুন পরিচয়ে হাজির হতে চলেছেন জনপ্রিয় সংগীতশিল্পী ও অ'ভিনেতা তাহসান খান। নিজের লেখনী দিয়ে আলো ছড়াতেই গায়ক ও অ'ভিনেতা পরিচয়ের বাইরে এবার তিনি আত্মপ্রকাশ করছেন লেখক হিসেবে।

প্রথমবারের মতো বই লিখেছেন এই গায়ক। বইটির নাম ‘অনুভূতির অ'ভিধান’। আসছে বইমেলায় এটি অধ্যায়ন প্রকাশনী থেকে বের হবে বলে জানান তাহসান। প্রথমবার বই লেখা নিয়ে তাহসান বাংলাদেশ জার্নালকে বলেন, এটি আমা'র প্রথম লেখা কোনো বই। নিজের জীবনের উপলব্দি নিয়েই এই লেখা। সত্যি বলতে আমা'র যখন যেটা ভালো লাগে সেটাই করি। এই বই লেখার ক্ষেত্রেও তাই। এই বইটি লিখেছি আমা'র জীবনের ২০-২৫টি গল্প নিয়ে।

বইটি স'ম্পর্কে তিনি আরও বলেন, মানুষের জীবনে বেড়ে উঠার সময়ে অনেক কিছুই শেখা হয়। আমা'র মনে হয় আমাদের সমাজের প্রেক্ষাপটে একটা জিনিসই কম শিখছি, সেটা হচ্ছে অনুভূতি কিভাবে ধারণ করতে হয়; সেটাকে কী'ভাবে প্রক্ষেপণ করতে হয়, অনুভূতির চরাই উৎরাই কী'ভাবে পার করতে হয় সেটা।

এটা আম'রা শিখি না কারণ, স্কুল-কলেজে এটা শেখানো হয়না, পরিবারেও খুব একটা হয় না। যার কারণে টিনেজ বয়সে কিংবা তার পরবর্তী বয়সে বিভিন্ন সময়ে ফ্রাস্ট্রেশন বা ডিপ্রেশন চলে আসে। আমা'র এই বইটা হচ্ছে একটা ‘কনভা'র্সেশন স্টার্টার’; যেন কথার শুরু হয়। আমি বলবো না যে এভাবেই শুরু করতে হবে! তবে আমি আমা'র গল্পের মাধ্যমে বলতে চাই যে, এভাবে শুরুটা হতে পারে।

মানুষ এটা পড়ে যেন বুঝে যে অনুভূতি নিয়ে আমাদের আরও অনেক বেশি কথা বলা উচিত। আমাদের জীবনে আম'রা অনেক কিছু নিয়ে কথা বলি কিন্তু অনুভূতি নিয়ে কথা বলি না। এই অনুভূতিটার চর্চা হলে আমাদের পৃথিবীটা আরও সুন্দর হয়ে উঠবে বলে আমি বিশ্বা'স করি।

এরপর কী' নিয়মিত বই লিখবেন? এমন প্রশ্নে তাহসানের উত্তর, একজন শিল্পী হিসেবে আমা'র যখন যেটা ভালো লাগে সেটাই করি। শ্রোতা বা দর্শকরা আমা'র কাছে যেটা চায়, আমি সেটা করি। এখন এটা পড়ার পর যদি রেসপন্স ভালো পাই বা আমা'র অডিয়েন্স যদি চায় তবে সামনে আরও লিখবো। এই সময়টাতে আমা'র লেখার ছিলো, লিখেছি। বাকিটা আসলে ভবিষ্যতের ব্যাপার।

এদিকে এই অ'ভিনেতা গতকাল ‘হাফ হানিমুন’ নামে একটি নাট'কের কাজ শেষ করেছেন। মাবরুর রশীদ বান্নাহ পরিচালিত ভালোবাসার দিবসের এই নাট'কটির মাধ্যমে তাহসান প্রায় দেড় বছর পর জুটি বেঁধেছেন নুসরাত ইম'রোজ তিশার সঙ্গে। অন্যদিকে, খুব শিগগিরই নতুন সিনেমায় দেখা যাবে বলে জানিয়েছেন এই নায়ক।

Back to top button