নায়া ধামাকা নিয়ে ফের আসছেন সিয়াম

১৯৭১ সালে বাংলা’দেশের মুক্তি’যু’দ্ধ চলা’কালীন সময়ে বাংলা’দেশের একটি ফুট’বল দল বাংলা’দেশের মু’ক্তি’যু’দ্ধের পক্ষে জ’নমত অর্জন এবং মু’ক্তি’যো’দ্ধাদের সা’হায্যা’র্থে অ’র্থ সংগ্র’হের উদ্দে’শ্যে ভা’র’তের বিভিন্ন ‘স্থানে প্রদ”র্শনী ফুট’বল খে’লায় অংশ নেয়।

এই দলটি ‘স্বা’ধীন বাংলা ফুট’বল’ দল নামে পরি’চিত ছিল। পৃ’থিবীর ইতি’হাসে যু’দ্ধ’কা’লীন প্রথম ফুট’বল দল এটি। মু’ক্তিযু’দ্ধের ইতিহা’স নিয়ে এর আগে অনেক সিনে’মা নি’র্মাণ হলেও মু’ক্তিযু’দ্ধ ও ‘ফুটবল নিয়ে কখ’নও তা হয়নি। এবার এই দু’ইয়ের স’মন্ব’য়ে সেস’ময়ের ঐ’তিহাসি’ক ঘটনা ‘তুলে ধরে ‘নির্মিত হতে যাচ্ছে সিনে’মা। মু’ক্তিযু’দ্ধ ও সেই সম’য়ের’ স্বাধী’ন বাংলা ফুট’বল দ’লের’ গ’ল্প নি’য়ে ‘নির্মি’তব্য এই সিনে’মা'র নাম ‘দা’মাল’।

এই সি’নে’মায় অ'ভিন’য় কর’তে দেখা যাবে এক ঝাঁক তা’রকা’কে। সম্প্র’তি রা’জধা’র বনানীতে এক আ’নুষ্ঠা’নিকতার মধ্য দিয়ে এই ছবির অ’নয়শি’ল্পী’দের প’রিচয় ক’রিয়ে দেওয়া হয়। ছবিতে অ'ভি’নয় করবেন সি’য়াম আহমেদ, বিদ্যা সি’নহা মিম, শ’রিফুল রাজ, সাঈদ বাবু, রাশে’দ মামুন অ'পু, শাহনা’জ সুমী, অথৈ, পূজা ক্রু’জ ও বৃষ্টি প্র’মুখ।

এই বিষয়ে চি’ত্রনায়ক সিয়া’ম আহ’মেদ বলেন, ‘স্বাধীন বাংলা ফু’টবল থেকে অনুপ্রা’ণিত হওয়া এ’কটা গল্প। বাং’লার দামা’ল ছে’লেরা ফুট’বলের মাধ্য’মে মু’ক্তিযু’দ্ধে অংশ নেয়। তারা এক’ত্রিত হয়ে দ’লের জন্য ফান্ড তুল’তেন যেটা জন স’ম’র্থন তৈ’রি করতে সাহা’য্য ক’রেছে। কারণ সেস’ময়ে তা’দের অ'স্ত্র-ই ছিলো’ ফুট’বল। মানু’ষ যে’খানে মাঠে-ঘা’টে মু’ক্তিযু’দ্ধ করেছে সেখানে তারা যু’দ্ধ করেছে ফুটবলের মাঠে।’

তিনি আরও বলেন, ‘আম'রা যারা এখন’কার প্র’জন্মে’র তাদে’র অনে’কেই মু’ক্তি’যু’দ্ধে’র সম’য়ের অনে’ক ঐ’তিহা’সিক বা গৌ’র’বান্বিত ঘট’নাগু’লো জানেন না। সেসময় ফুটবলের যে এতটা দা’পট ছিলো বা মানুষ যে ফুট’বলের সাথে এতটা কানে’ক্টে’ড ছিল; এটা এখনকার সম’য়ের আ’ম'রা অনে’কে’ই জানিনা। কারণ আম'রা জন্মের পর থেকে শুধু ক্রি’কেট-ই দেখছি; যত উন্মা’দনা সব’ই যেন ক্রি’কেট’কে ঘিরে।

এই প্রজন্মের আম'রা খুব সহ’জেই হার মেনে যাই, অল্প’তে’ই হতা’শ হয়ে যাই, খেলা ছেড়ে দিতে চাই; কিন্তু সেস’ময়ের বাংলার দামাল ছে'লেরা যদি সহ’জেই হার মেনে’ যে’তেন তাহলে এত বড় আ’য়ো’ন হতোই না; আজ সেই ঘটনা ইতি’হাসের পা’তায় থাকতো না আর তারা মু’ক্তিযু’দ্ধের সা’ক্ষী হয়েও থাক’তেন না তারা।’

‘এই প্রজ’ন্মের সকলকে অনুপ্রা’ণি’ত করার জন্যই এই গল্প নিয়ে সি’নেমা; যে বাংলার দামাল ছে’লেরা কি’ করেছে আ’র বাঙালি’রা কি কর’তে পারে! এমন একটা ঐতিহাসিক গল্পের সঙ্গে নিজে’কে স’ম্পৃক্ত করতে পেরে ভালো লাগছে। আমি সবসময় ভিন্ন কিছু ‘করতেই পছন্দ করি। আশা করছি দর্শ’করা এখানে আমাকে নতু’ন’ত্বের সাথে’ই পাবেন।- যোগ ক’রেন সিয়াম।

আজ থেকেই ছবি’টির শুটিং শুরু হওয়ার কথা র’য়েছে। চলতি মা’সের শে’ষের দিকে ছবিটির শুটিং’য়ে অংশ নেবেন সিয়া’ম। জানা গেছে, ‘দামাল’ সিনে’মায় সব মি’লিয়ে শ পাঁচেক শিল্পী কা’জ ক’রবেন।

ইমপ্রেস টে’লিফি’ল্ম প্র’যোজি’ত এই ছবির গল্প লিখেছেন ফ’রিদুর রেজা সাগর; রায়’হান রাফী ও না’জিম উদ দোলার চিত্রনাট্যে ছবিটি পরিচা’লনা করবেন রায়’হান রাফী।আ’গামী বছর অর্থাৎ ২০২১ সালে স্বাধী’নতার ৫০ বছর পূ’র্ণ হতে যা’চ্ছে। সব’কিছু ঠিক থাকলে আ’গামী বছরের স্বাধীনতা দিব’সেই ছবিটি মুক্তি পেতে পারে বলে জা’না যায়।

Back to top button