আমি কাকে ভালবাসব সেটা আমা'র ব‍্যক্তিগত ব‍্যাপার: নুসরাত

অ'ভিনয়ের সঙ্গে সঙ্গে সাংসদের দায়িত্ব দুটোই কিভাবে সমান তা'লে সামলাতে হয় তা এতদিনে ভালই বুঝে গিয়েছেন তৃণমূল সাংসদ তথা অ'ভিনেত্রী নুসরাত জাহান । শুটিং বা হট ফটোশুট হোক কিংবা সভামঞ্চে তীক্ষ্ণ রাজনৈতিক বক্তৃতা দুদিকই দিব‍্যি সামলাচ্ছেন তিনি।

এবার ফের ‘লাভ জিহাদ’ ইস‍্যুতে বিজেপির উদ্দেশে কটাক্ষ বাণ নিক্ষেপ করলেন নুসরাত। বেশ কিছুদিন ধরেই দেশের বিভিন্ন প্রান্তে কয়েকটি ‘লাভ জিহাদ’ এর ঘটনা ঘিরে তোলপাড় হয়েছে দেশ। লাভ জিহাদ রুখতে তৎপর হতে দেখা গিয়েছে বেশ কয়েকটি বিজেপি রাজ‍্যকেও। এমনকি এর জন‍্য বিশেষ আইন প্রনয়ণেরও ব‍্যবস্থা করতে চলেছে যোগী সরকার। এই প্রসঙ্গেই এবার সরব হলেন নুসরাত।

শনিবার কলকাতার এক জগদ্ধাত্রী পুজো'র উদ্বোধনে এসেছিলেন তৃণমূলের এই সাংসদ অ'ভিনেত্রী। সেখানেই বিজেপিকে উদ্দেশ‍্য করে তিনি মন্তব‍্য করেন, ‘লাভ ও জিহাদ কখনো এক হতে পারে না। আমি কাকে ভালবাসব না বাসব সেটা সম্পূর্ণ আমা'র ব‍্যক্তিগত ব‍্যাপার। বিজেপিকে আমি পরাম'র্শ দেব ভালবাসা যে ব‍্যক্তিগত সেটা তারা আগে বুঝুক। তাদেরও ভালবাসতে শেখা উচিত।’

দু বছর আগে ঘনিষ্ঠ বন্ধু নিখিল জৈ’নের সঙ্গে বিবাহ ব’ন্ধনে আব’দ্ধ হন নুস’রাত জা’হান। হেভিওয়েট বিয়ে সেরে সিঁ’থিতে সিঁদুর, হাতে চূড়া পরে ন’ববিবা’হিতা হি’ন্দু বধূর মতোই সংসদে প্রথম বক্তৃতা দেন তিনি। ভিডিও প্রকাশ‍্যে আ’সতেই ক্ষো’ভে ফেটে পড়ে হি’ন্দু’ত্ববাদী ও মৌল”বাদীরা। ভিন্ন ধ'র্মের হয়ে হিন্দুদের মতো সাজ কেন? ‘সিঁথি’তে সিঁ’দুর কেন? ওঠে একা’ধিক প্রশ্ন। কিন্তু পাত্তা দে’ননি নুসরাত।

এমনকি এখনো মাঝে মাঝেই সমা’লোচ’নার তী’রে বি’দ্ধ হতে হয় নুসরতকে। অষ্টমী’র অঞ্জ’লি দেওয়া থেকে শুরু করে বি’জয়া দশমী’তে শুভে’চ্ছা জানানো সবেতে’ই ক’টাক্ষ উ’ড়ে এসেছে তাঁর দিকে। তবে প্রতিবারের মতো নুসরাত এবারেও কোনো আ’লোচনা স’মালোচ’নারই কোনো জবাব ‘দেননি।

তাঁর কথায়, “আমি মাজা’রে গেলে কোনো সংবাদ মা’ধ‍্যম তা প্রচা’র করে না। কিন্তু হিন্দু অনু’ষ্ঠানে গেলেই স’মালো’চনা। আমি বাঙা’লি মু'সল’মান পরি’বারের মে'য়ে। কিন্তু আমি ধ'র্ম’নি’রপেক্ষ। আমি সর্ব’প্রথমে একজন বাঙা’লি। আর আমি ধ'র্ম’নিরপে’ক্ষ ভাবে ভা’লবাসতে পারি।”

Back to top button