নয়া ধা’মাকা দিয়ে আগের রূ’পে ফিরলেন অ'পু বিশ্বা'স

এক সময় প্রা;য় প্রতি’দিন ছবির শুটিং করতেন চি’ত্রনা’য়িকা অ'পু বিশ্বা'স। সেই ব্যস্ততা এখন আর নেই তার। এর পেছনে একাধি’ক কা’রণও আছে। প্রথমত’ মা হওয়ার জন্য দীর্ঘ বিরতি নি’য়েছি’লেন। মাতৃ’ত্বে’র দায়ি’ত্ব পালন করতে গিয়ে একাধিক ছবিতে অ'ভিনয়ের প্রস্তাব ফি’রিয়েও দিয়েছি’লেন এ চিত্র’নায়িকা।

এছাড়া ফি’টনেস ফি’রিয়ে আ’নার জ’ন্যও বেশ পরি’শ্রম করতে হয়ে’ছিল তাকে। তবে দ্রুত সময়ের ম’ধ্যেই ফিরে’ছি’লেন ক্যা’মেরার সামনে। দে’বা’শীষ বিশ্বা’সের পরিচা’লনায় ‘শ্বশুর’বাড়ি জি’ন্দাবাদ-২’ নামের একটি ছবিতে অ'ভিনয় করে আ’বারও ভক্ত’দের মধ্যে ফিরে আসা’র প্র’তীক্ষার ক্ষণ তৈরি করেন। ছ’বিটির কাজ চ’লতি বছরে’র জানু’য়ারি’তে শেষ হয়ে’ছিলেন। এরপরই নতুন এ’কা’ধিক ছবিতে অ'ভি’নয়ের প্রস্তাব পান অ'পু বিশ্বা'স।

সবকি’ছুই পরিক’ল্প’না মতো চলছি’ল। কিন্তু হঠাৎ করেই করো'নাভাই'রাসের কারণে সব প’রিক’ল্পনা ভে’স্তে যায় তার। চিত্রা’ঙ্গনে’র কাজ ব’ন্ধ হলে ঘর’ব'ন্দি হয়ে পড়েন এ জনপ্রিয় চিত্রনায়িকা। পারিবারিক পরিম’ণ্ডলে সময় কা'টানোর পাশাপা’শি একমাত্র ছে'লে জয়’কে নিয়েই ব্যস্ত থা’কতেন। করো’নার কা’রণে বন্ধ থাকা শুটিং আবার শুরু হলে স’ক্রিয় হয়ে ওঠেন অ'পু বিশ্বা’সও। মো’স্তাফিজুর র’হমান মানিকের পরিচা’নায় ‘আশীর্বা’দ’ নামের সরকারি অনু’দানে’র একটি ছবিতে চুক্তি’বদ্ধ হন।

চুক্তি স্বা’ক্ষ’রের মাত্র একদিনের মধ্যেই ছবিটি থেকে প্রযো’জক কর্তৃক’ তাকে বাদ দেয়া’র রব ওঠে। কিন্তু অ'পু বলেছেন, তিনি নিজেই ছেড়ে দিয়ে’ছেন ছবিটি। এ নিয়ে ব্যাপক আলো’চনা-সমা’লো’চনা তৈ’রি হয়। এ ঘটনার কয়ে’কদিন পরই সরকারি অনু’দানের আরেকটি ছবিতে চু’ক্তি’বদ্ধ হয়ে আবারও আ’লোচনায় জা’য়গা করে নেন অ'পু। ব’ন্ধন বি’শ্বা'সের প’রিচা’লনায় এ ছবির নাম ‘ছায়া’বৃক্ষ’।

বর্ত’মানে এ ছবি নিয়েই ব্যস্ত সময় কা’টছে এ না’য়িকার। শুটিং ক’রছেন চ’ট্টগ্রামে’র রাঙ্গু’নিয়া উপজে’লার একটি চা বাগানে। চা বাগা’নের শ্রমি’কদের জীবনের নানা ঘটনা নিয়ে ছবি’টির গল্প তৈরি ক’রা হয়েছে। এতে চা বাগান শ্র’মিকের চরিত্রে অ'ভিনয় করছেন অ'পু বিশ্বা'স।

এ ছবির শুটিং শু’রুর পর সামা’জিক যোগা’যোগের মাধ্যমে প্রকাশিত স্থি’রচিত্রে দেখা ভিন্ন এক অ'পু বিশ্বা'সকে। এ প্রসঙ্গে অ'পু বিশ্বা'স বলেন, ‘অ'ভি’নয় জীবনে আমি সব সময় স্বাভাবিক গেটআপেই অ'ভিনয় করেছি। কিন্তু এতে যেহেতু চা বাগানের শ্রমিকের চরিত্রে অ’ভিনয় করছি, তাই তাদে’র মতো করে আমাকে সা’জতে হয়েছে। মেকাপের পর নিজেকেই নিজে চিনতে পারছি না।

আগে থেকেই চা শ্রমিকদের জীবন হাঁটা-চলা, কথা-বার্তা জানা ছিল না। শুটিং করতে এসে তাদের সঙ্গে মিশছি, তাদের জীবনযাপন স'ম্পর্কে সরাসরি জানছি, এতে করে চরিত্রটিকে প্রা'ণ’বন্ত করে তোলার সুযোগও পা’চ্ছি। আমা'র অ'ভি’নয় জীবনে’র অন্য রকম একটি মাইল’ফলক হবে এ ছবি। আশা করছি ছবিটি প্রশংসিত হবে।’

টানা বিশ দিন এ ছবির শুটিং করে ঢাকায় ফিরবেন অ'পু বিশ্বা'স। তার’পর নতু’ন ছ’বিতে অ’ভি’নয়ের বিষ’য়েও প্রাপ্ত প্র’স্তাব’গুলো ভেবে দেখবেন। অন্যদি’কে তার অ’ভিনীত ‘শ্বশুর’বাড়ি জি’ন্দাবাদ-২’ ছবিটিও মুক্তির অ'পে’ক্ষায় আছে। এ ছবি নিয়েও তিনি আ’শাবা’দী। ব্যক্তি জী’বনের অ’নেক চড়া’ই উতরাই অ’ক্রম করে আবারও গ’শীল হ’য়েছে এ চিত্র’নায়িকার অ'ভিনয় ক্যারিয়ার। শত প্র’তিকূল’তা এলেও অ'ভি’নয়ে আর অ’য়মি’ত হবেন না বলে জা’নিয়েছেন অ'পু বিশ্বা'স।

Back to top button