সংক্ষিপ্ত হলো এসএসসির সিলেবাস, এইচএসসি সিলেবাস কমানোর কাজ চলছে

এসএসসি পরীক্ষার জন্য ২৬টি বিষয়ের সিলেবাস সংক্ষিপ্ত করেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড। সিলেবাস কমানো হয়েছে ৩০ ভাগ। এইচএসসি পরীক্ষার জন্য সিলেবাস কমানোর কাজও চলছে।

সেই সঙ্গে ফেব্রুয়ারিতে এই দুই স্তরের শিক্ষার্থীদের সশরীরে ক্লাস শুরুর চিন্তা করছে শিক্ষা মন্ত্রণালয়। যারা এসএসসি পরীক্ষার্থী, করোনার কারণে তাদের দশম শ্রেণির ক্লাস হয়নি। যেসব প্রতিষ্ঠানের সাম'র্থ্য আছে তারা অনলাইনে ক্লাস নিয়েছে।

এ অবস্থায় আগামী জুন মাসে এসএসসি ও সমমানের পরীক্ষা নেয়ার পরিকল্পনা করছে শিক্ষামন্ত্রণালয়। সেই লক্ষ্যে সিলেবাস কমানোর কাজ শুরু করে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড।

শ্রেণি ভিত্তিক দুই জন অ'ভিজ্ঞ শিক্ষক এবং এনসিটিবির বিশেষজ্ঞরা মিলে এই কাজ করেন। যেসব অধ্যায় কম গুরুত্বপূর্ণ সেগুলো বাদ দেয়া হয়েছে। অনেক বিষয়ের অধ্যায় ছোট করা হয়েছে।

ফেব্রুয়ারিতে এসএসসি ও এইচএসসির ক্লাস শুরুর পরিকল্পনা এরিমধ্যে সম্পন্ন করেছে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। শিক্ষা গবেষকরা বলছেন, সিলেবাস কমানোর সিদ্ধান্ত ভালো। তবে শিক্ষার্থীরা যাতে কোনো সমস্যায় না পড়ে সেদিকে লক্ষ্য রাখতে হবে। এদিকে এইচএসসি পরীক্ষার্থীদের জন্য সিলেবাস কমানোর কাজ চলছে। জুলাই অথবা আগষ্ট মাসে পরীক্ষা নেয়ার পরিকল্পনা শিক্ষা মন্ত্রণালয়ের।

Back to top button