সরকারি স্কুলে ভর্তি শুরু রোববার

সারাদেশে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তি শুরু হবে রোববার থেকে। এ বিষয়ে দেশের সকল শিক্ষা অফিসে জরুরি নির্দেশনাও দেয়া হয়েছে।বৃহস্পতিবার মুঠোফোনে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পরিচালক (মাধ্যমিক)

প্রফেসর মো. বেলাল হোসাইন বাংলাদেশ জার্নালকে এ তথ্য নিশ্চিত করেন।তিনি বলেন, ‘অনেক স্কুলে ভর্তি শুরু হয়েছে। তবে আনুষ্ঠানিকভাবে রোববার থেকে দেশের ৩৯০টি বিদ্যালয়ে দুই ভাগে শিক্ষার্থী ভর্তি কার্যক্রম শুরু হবে।’এদিকে ২০২১ শিক্ষাবর্ষে ১ম শ্রেণি থেকে ৯ম শ্রেণি পর্যন্ত ডিজিটাল লটারির মাধ্যমে নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি সংক্রান্ত নির্দেশনা দিয়েছে মাউশি।

নির্দেশনায় বলা হয়, ডিজিটাল লটারি পরবর্তী প্রকাশিত ফলাফল অনুযায়ী স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠানে নির্বাচিত শিক্ষার্থীদের মূল জন্ম নিবন্ধন সনদ, মুক্তিযোদ্ধার ক্ষেত্রে মুক্তিযোদ্ধার সনদ, বিশেষ চাহিদা সম্পন্ন কোটার সনদ, শিক্ষা মন্ত্রণালয়ে কর্ম'রত কর্মক'র্তা-কর্মচারী

ও সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে কর্ম'রত শিক্ষকদের সন্তানদের জন্য সংরক্ষিত কোটার সনদসহ অন্য সকল কাগজপত্র যাচাই অন্তে ভর্তি কার্যক্রম আগামী ২০ জানুয়ারির মধ্যে সম্পন্ন করতে হবে। অ'পেক্ষমাণ তালিকায় নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তির বিষয়টি ২১ জানুয়ারি থেকে ২৫ জানুয়ারির মধ্যে সম্পন্ন করতে হবে।

এর আগে কোভিড-১৯ এর কারণে ৩৯০টি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে দেশে প্রথমবারের মত ডিজিটাল লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন করা হয়।এর আগে ভর্তির বিষয়ে মাউশি মহাপরিচালক অধ্যাপক গো'লাম ফারুক বলেন, ‘আবেদনের সময় ‘লি'ঙ্গ’ নির্ধারণ জটিলতায় নির্বাচনের সময় এ ধরনের সমস্যা তৈরি হয়েছে। এ বিষয়ে আম'রা টেলিট'কের সঙ্গে আলোচনা করেছি। সফটওয়্যারের মাধ্যমে এ ধরনের ভুল হলে তা সংশোধন করা হবে। আর আবেদনকারী ভুল করলে তা কিছু করার থাকবে না।’

Back to top button