এইচএসসির ফল প্রকাশ হচ্ছে না ২৫ ডিসেম্বর নতুন সিদ্ধান্ত শিক্ষা অধিদপ্তর

২০২০ সালের এইচএসসি শিক্ষার্থীদের ফল প্রকাশের কথা ছিল ডিসেম্বরের ২৫ তারিখের মধ্যেই। তবে সে সিদ্ধান্তে পরিবর্তন আনা হয়েছে।মহামা'রী করো'না ভাই'রাসের কারনে চলতি শিক্ষাবর্ষে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়নি।

দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান গত মা'র্চ মাস থেকে বন্ধু থাকার কারনে কয়েক দফা পেছানো হয়েছিল উচ্চ মাধ্যমিকের এই পরীক্ষা। গুঞ্জন ছিল স্বাস্থ্যবিধি মেনে হয়ত নেয়া হতে পারে পরীক্ষা। তবে শেষ পর্যন্ত সেই সিদ্ধান্ত থেকে সরে আসে শিক্ষা মন্ত্রণালয়।

এইচএসসি পরীক্ষার্থীদের অটোপাশ দিয়ে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে সরকারের পক্ষ থেকে। পরীক্ষা অনুষ্ঠিত না হওয়ার কারনে জেএসসি এবং এসএসসি পরীক্ষার ফলাফলের গড় নির্নয় করে দেয়া হবে এইচএসসি পরীক্ষার ফলাফল।

করো'নার কারনে অনুষ্ঠিত না হওয়া এই পরীক্ষার ফলাফল নির্ধারনে অবশ্য নতুন করে দেখ দিয়েছে জটিলতা। যেসকল শিক্ষার্থী এসএসসি থেকে গ্রুপ পরিবর্তন করেছে তাদের ফলাফল নির্ধারনে বেশ হ্যাপা সামাল দিতে হচ্ছে সংশ্লিষ্টদের এমনটা জানা গেছে আগেই।

অন্যদিকে এইচএসসির ফলাফল নির্ধারন নিয়ে গঠিত টেকনিক্যাল কমিটি কাজ করে যাচ্ছে বলে জানিয়েছেন ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান নেহাল চৌধুরী। গণমাধ্যমকে তিনি বলেন, ”শিক্ষামন্ত্রীর নির্দেশনা অনুযায়ী শিক্ষাবোর্ড ও টেকনিক্যাল কমিটি কাজ করছে। তবে এখনো তারিখ নির্ধারণ হয়নি।”

ঢাকা বোর্ডের চেয়ারম্যানের এমন ঘোষণার পরই মূলত অনেকে ধারনা করছেন আগামী ২৫ ডিসেম্বরের মধ্যে ফলাফল প্রদান করা সম্ভব হবে না। তাই এইচএসসি পরীক্ষার্থীরা ফলাফল পেতে আরও বেশ কিছুদিন অ'পেক্ষা করতে হবে বলেই ধারনা করা হচ্ছে।

প্রসঙ্গত, করো'নার প্রভাবে দেশের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার কারনে এইচএসসি পরীক্ষার ফলাফল না আসলে বিশ্বদবিদ্যালয়ের ভর্তি কার্যক্রম থমকে থাকবে এমনটাই জানা গেছে। শিক্ষার্থীদের উচ্চশিক্ষা লাভে সকল প্রকার সুবিধার কথা চিন্তা করে অনলাইনে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা নেয়া যায় কিনা সে ব্যাপারেও আলোচনা চলেছিল। তবে শেষ শেষ পর্যন্ত অনলাইনে ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত থেকে সরে আসে দেশের বিশ্ববিদ্যালয়গুলো।

Back to top button