সকল শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ারদা’বি

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার জন্য রাষ্ট্র বিভিন্ন উপায় বের করার চেষ্টা করছে বলেদা’বি করেছেন বাংলাদেশ ছাত্রলীগ (জাসদ) এর কেন্দ্রীয় সংসদের সভাপতি আহসান হাবিব সামীম।

শিক্ষার্থী, শিক্ষক এবং কর্মচারীদের জন্য অগ্রাধিকারের ভিত্তিতে ভ্যাকসিন নিশ্চিত করা, সকল শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের উপর আর্থিক জুলুম বন্ধ করারদা’বিতে আয়োজিত এক মানববন্ধনে এ কথা বলেন তিনি।

বুধবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে এ মানববন্ধন করেন তারা। এর আগে বিশ্ববিদ্যালয়ের মধুর কেন্টিন থেকে মিছিল নিয়ে কলাভবনে পাশ দিয়ে রাজু ভাস্কর্যের পাদদেশে আসেন তারা।

তিনি আরো বলেন, করো'নায় শিক্ষা ব্যবস্থা ভেঙে পড়েছে। শিক্ষার সকল কার্যক্রম আজ স্থবির। যে সকল শিক্ষার্থী ঢাকা শহরে পড়াশোনা করতো, তারা শুধু পড়াশোনার সঙ্গেই জ'ড়িত ছিল না, তারা টিউশনি করাতো। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় এ সকল শিক্ষার্থীর অর্থের উৎস বন্ধ হয়ে গেছে।

আহসান হাবিব আরো বলেন, আম'রা দেখছি রাষ্ট্র শিক্ষা কার্যক্রম বন্ধ রাখার জন্য বিভিন্ন উপায় বের করার চেষ্টা করছে। আম'রা অবিলম্বে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিয়ে শিক্ষার্থী-শিক্ষক-কর্মচারীদের জন্য অগ্রাধিকারের ভিত্তিতে ভ্যাকসিন প্রদানের আহ্বান জানাচ্ছি।

তিনি বলেন, করো'নাকালে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে যে অ'তিরিক্ত ফি আদায় করে শিক্ষার্থীদের উপর একটি আর্থিক জুলুম সৃষ্টি করা হয়েছিল। শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিয়ে এসকল প্রতিষ্ঠান থেকে যে অ'তিরিক্ত ফি আদায় করা হয়েছে তা যেন শিক্ষার্থীদের কাছে ফেরত দেয়া হয়।

মানববন্ধনে বাংলাদেশ ছাত্রলীগ (জাসদ) কেন্দ্রীয় সংসদে সহ-সম্পাদক আহসান হাবিব বাবু বলেন, ‘দারিদ্র পরিবারের সন্তানেরা অনলাইন ক্লাসের সাথে তাল মেলাতে পারছেন না। যা শিক্ষা বৈষম্য সৃষ্টি করছে। তাই অ'তি দ্রুত শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া উচিত।’

যুগ্ন সাধারণ সম্পাদক আবুল কালাম মিন্টু বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় সবচেয়ে ক্ষতিগ্রস্থ হচ্ছে কোমলমতি শিক্ষার্থীরা। তাই প্রথমে প্রাই'মা'রি শিক্ষা প্রতিষ্ঠানগুলো খুলে দিয়ে ক্রমান্বয়ে সকল শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া উচিত।

Back to top button