সোমবার মন্ত্রিসভায় উঠছে এইচএসসির ফল প্রকাশে অধ্যাদেশের খসড়া

২০২০ সালেল এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশের জন্য এ সংক্রান্ত একটি অধ্যাদেশের খসড়া সোমবার (১১ জানুয়ারি) মন্ত্রিপরিষদের বৈঠকে উঠবে। এরপর সেটি যাচাইয়ের জন্য আইন মন্ত্রণালয়ে পাঠানো করা হবে।

পরে খসড়াটি অনুমোদনের জন্য রাষ্ট্রপতির কাছে জমা দেওয়া হবে। শিক্ষা মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, রাষ্ট্রপতির কাছ থেকে আনুষ্ঠানিকভাবে অধ্যাদেশটি অনুমোদনের পর জারি করা হবে। এ ব্যাপারে শিক্ষা মন্ত্রণালয়ের এক কর্মক'র্তা জানান, অধ্যাদেশটি জারির পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই এ ফল ঘোষণা করবেন।

শিক্ষা মন্ত্রণালয় আগামী সপ্তাহের মধ্যেই তার সম্মতি পাওয়ার চেষ্টা করছে। মন্ত্রণালয় পরের সপ্তাহে ফলাফল ঘোষণা করার প্রস্তুতি নিচ্ছে বলে তিনি জানান।এ ব্যাপারে ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান এবং ফলাফল প্রস্তুতিকরণ কমিটির সদস্য সচিব অধ্যাপক নেহাল আহমেদ বলেন, তারা শিক্ষা মন্ত্রণালয়ের কাছে ফল জমা দেওয়ার জন্য প্রস্তুত আছেন। অধ্যাদেশ পাসের পর আমাদের শুধু টেকনিক্যাল কমিটির একটি বৈঠক করতে হবে।

এর আগে বৃহস্পতিবার (৭ জানুয়ারি) দ্যা ডেইলি ক্যাম্পাসকে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসেন বলেছিলেন, বিশেষ পরিস্থিতিতে ফল প্রকাশ করতে হলে অধ্যাদেশ জারি করতে হয়। চলতি সপ্তাহে মন্ত্রিপরিষদের বৈঠক না হওয়ায় অধ্যাদেশ জারি করা সম্ভব হয়নি। অধ্যাদেশ জারি হলে মধ্য জানুয়ারির মধ্যে ফল প্রকাশ করা হবে।

এদিকে, গত ২৯ ডিসেম্বর এক ভা'র্চুয়াল সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানান, বিশেষ পরিস্থিতিতে ফল প্রকাশ করতে গেলে আইনি প্রক্রিয়া হিসেবে রাষ্ট্রপতির অধ্যাদেশ জারি করতে হবে। অধ্যাদেশ জারির পর ফল প্রকাশ করা হবে।

প্রসঙ্গত, গত ১ এপ্রিল থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরুর কথা থাকলেও করো'না সংক্রমণের কারণে সেটি বাতিল করা হয়। শিক্ষার্থীদের বিগত দুটি বোর্ড পরীক্ষার (জেএসসি এবং এসএসসি) ফলাফল গড় করে এইচএসসি সমমানের পরীক্ষার ফল দেওয়া হবে। এক্ষেত্রে জেএসসি-জেডিসির ফলাফলকে ২৫ এবং এসএসসির ফলকে ৭৫ শতাংশ বিবেচনায় নিয়ে ফল ঘোষিত হবে।

Back to top button