এইচএসসি পরীক্ষার্থীরা যেভাবে ফেরত পাবে রেজিস্ট্রেশন ফি

চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা বাতিলের কারণে শিক্ষার্থীদের কাছ থেকে আদায় করা ফরম পূরণের আংশিক টাকা ফেরত দেয়া হবে।ফল প্রকাশের পর ছাত্র-ছা'ত্রীদের সার্টিফিকে'টের সঙ্গে এই টাকা ফেরত দেয়া হবে।

এজন্য একটি নীতিমালা তৈরির কাজ চলছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।ওই সুত্র জানায়, গত বছরের অক্টোবর মাসে আন্ত:শিক্ষা বোর্ডের বৈঠকে পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশনের সময় নেয়া টাকা ফেরত দেয়ার বিষয়ে সিদ্ধান্ত হয়েছিল। তবে শিক্ষার্থীরা খুব বেশি টাকা ফেরত পাবেন না।

কেননা অধিকাংশ টাকা উত্তরপত্র তৈরি, কেন্দ্র বুকিং, ফরমপূরণ, এডমিট কার্ড ও সার্টিফিকেট বিতরণের কাজে ব্যয় হয়ে গেছে। এক্ষেত্রে ৫০০ থেকে ৬০০ টাকা ফেরত দেয়া হতে পারে। তার মধ্যে বিজ্ঞানের শিক্ষার্থীরা তুলনামূলক একটু বেশি টাকা ফেরত পাবে।

এ বিষয়ে আন্তঃশিক্ষা সমন্বয়ক বোর্ডের সদস্য ও চট্টগ্রাম শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর প্রদীপ চক্রবর্ত্তী বলেন, ‘শিক্ষার্থীদের ফরম পূরণের অর্থের কিছু টাকা ফেরত দেয়া হবে। ফল প্রকাশের পর কলেজে যখন শিক্ষার্থীরা সার্টিফিকেট নিতে যাবে সে সময় সার্টিফিকে'টের সঙ্গে সে টাকা দেয়া হবে।’

তিনি বলেন, ‘শিক্ষার্থীদের অর্থ ফেরত দেয়ার জন্য একটি নীতিমালা তৈরি হচ্ছে। খুব শিগগিরই সেটি জানিয়ে দেয়া হবে। ছাত্র-ছা'ত্রীদের খুব বেশি টাকা ফেরত দেয়ার সুযোগ নেই। কেননা অধিকাংশ টাকাই পরীক্ষা সংক্রান্ত বিভিন্ন কাজে ব্যয় হয়ে গেছে।’

প্রসঙ্গত, প্রতি বছরের ১ এপ্রিল এইচএসসি ও সমমানের পরীক্ষা নেয়া হলেও করো'নার কারণে এবার সেটি সম্ভব হয়নি। পরীক্ষা বাতিল করে অটোপাস দেয়ার সিদ্ধান্ত আসার পর থেকেই রেজিস্ট্রেশনের জন্য নেয়া ফি ফেরতেরদা’বি তোলেন শিক্ষার্থীরা।

Back to top button