প্রাথমিকের সকল শিক্ষককে ডিপিইর জরুরি নির্দেশনা

আগামী ফেব্রুয়ারি মাসের মধ্যে সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে শিক্ষার্থী ভর্তি কার্যক্রম শেষ করার নির্দেশ দিয়েছে সরকার।সোমবার প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক (পলিসি অ্যান্ড অ'পারেশন) খালিদ আহমেদের স্বাক্ষরিত আদেশে এই জরুরি নির্দেশনা দেওয়া হয়।

করো'নাভাই'রাস পরিস্থিতিতে সারা দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ রয়েছে। এর পরিপ্রেক্ষিতে বিদ্যালয়ের ছাত্র-ছা'ত্রী ভর্তি কার্যক্রম চলমান রাখার স্বার্থে ৭টি নির্দেশনা অনুসরণ করে ভর্তি নিশ্চিত করতে বলা হয়েছে।

শিক্ষার্থীর ভর্তির ক্ষেত্রে যেসব নির্দেশনা মানতে হবে- ১) প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ২০০৪ সালের ৮ ডিসেম্বরের নির্দেশনা মোতাবেক সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোয় ফেব্রুয়ারি মাসের মধ্যে ভর্তি সম্পন্ন করতে হবে।

২) সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রাক-প্রাথমিক শ্রেণি থেকে পঞ্চ'ম শ্রেণি পর্যন্ত ভর্তিচ্ছু শি'শুদের ভর্তি পরীক্ষা নেওয়া যাবে না।৩) সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ক্যাচ'মেন্ট এলাকার সকল শি'শুকে প্রাক-প্রাথমিক ও প্রথম শ্রেণিতে ভর্তির ব্যবস্থা করতে হবে।৪) ভর্তিচ্ছু শি'শুদের নাম, ঠিকানা ও প্রয়োজনীয় তথ্যাদি রেজিস্টারে এন্ট্রি করে সংশ্লিষ্ট শ্রেণিতে ভর্তি করতে হবে।

৫) প্রধানমন্ত্রীর কার্যালয়, মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয়, স্বাস্থ্য সেবা বিভাগ, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সময়ে সময়ে জারি করা স্বাস্থ্যবিধি স'ম্পর্কিত নির্দেশনা ও অনুশাসনগুলো অনুসরণ করে শিক্ষকরা শি'শুদের ভর্তি নিশ্চিত করবে।৬) অ'সুস্থ শিক্ষক-কর্মচারী, শিক্ষার্থী এবং সন্তানসম্ভবা শিক্ষক-কর্মচারী বিদ্যালয়ে উপস্থিত থাকা থেকে বিরত রাখতে হবে।

৭) কোভিড-১৯ এর কারণে বেসরকারি কিন্ডারগার্টেন/স্কুল বন্ধ হয়ে যাওয়ায় যেসকল শিক্ষার্থী বিদ্যালয়বিহীন হয়ে পড়েছে, তাদের সকলকে সংশ্লিষ্ট ক্লাস্টারের আওতাধীন সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোয় ভর্তি ব্যবস্থা করতে হবে। এ বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ২০২০ সালের ১ আগস্টের পরিপত্রের নির্দেশনা অনুসরণ করতে হবে।

Back to top button