ঢাকার স্কুলগুলোর বি'রুদ্ধে গুরুতর অ'ভিযোগ মাউশির

ঢাকা: রাজধানী ঢাকার শিক্ষাপ্রতিষ্ঠান গুলোর বি'রুদ্ধে গুরুতর অ'ভিযোগ আনলো মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)।মাউশি জানিয়েছে, ঢাকার স্কুলগুলোতে নতুন শিক্ষাবর্ষে লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন প্রক্রিয়ায় জারি করা নির্দেশনা অনুসরণ করা হচ্ছে না।

লটারির আগে তদারকি ও পরিবীক্ষণ কমিটির সব সদস্যকে উপস্থিত হওয়ার জন্য প্রতিষ্ঠানগুলোকে চিঠি দিতে বলেছে অধিদপ্তর।সোমবার (৪ জানুয়ারি) এ সংক্রান্ত নির্দেশনায় বলা হয়, করো'না ভাই'রাসজনিত কারণে মাত্র ২০২১ শিক্ষাবর্ষে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত অনলাইন লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচনের সিদ্ধান্ত গৃহীত হয়। এ নিয়ে মাউশি থেকে নির্দেশনা জারি করা হয়েছে।

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে ২০২১ শিক্ষাবর্ষে লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচনের ক্ষেত্রে লটারি তারিখ নির্ধারণ পূর্ববর্তী তদারকি ও পরিবহন কমিটিকে অবহিত করার বিষয়টি উল্লেখ আছে জানিয়ে বলা হয়, এ বিষয়েও নির্দেশনা দেওয়া হয়েছিল। ‘কিন্তু লক্ষ্য করা যাচ্ছে যে, ঢাকা মহানগরীর শিক্ষাপ্রতিষ্ঠানসমূহ ২০২১ শিক্ষাবর্ষে লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন প্রক্রিয়ার ক্ষেত্রে জারিকৃত নির্দেশনা অনুসরণ করছে না, অনভিপ্রেত।’

নির্দেশনায় ঢাকা মহানগরীর বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে ২০২১ শিক্ষাবর্ষে লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন প্রক্রিয়া অনুষ্ঠানের আগে তারিখ নির্ধারণ পূর্ববর্তী তদারকি ও পরিবীক্ষণ কমিটির সব সদস্যকে চিঠি দিয়ে অবহিত করে প্রতিনিধির উপস্থিতিতে নিশ্চিতকরণের জন্য অনুরোধ করা হয়।

এদিকে শিক্ষা মন্ত্রণালয় জানায়, মাধ্যমিক বিদ্যালয়ে প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী ভর্তির ডিজিটাল লটারি আগামী ১১ জানুয়ারি বিকেল ৩টায় অনুষ্ঠিত হবে। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ লটারি উদ্বোধন করবেন।

Back to top button