এইচএসসির ফল প্রকাশে মন্ত্রণালয়ের নির্দেশনার অ'পেক্ষায় বোর্ড

এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশের জন্য প্রস্তুত করেছে বোর্ডগুলো। এখন শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনার অ'পেক্ষায় রয়েছেন সংশ্লিষ্টরা। মন্ত্রণালয়ের নির্দেশনা পেলে বোর্ডগুলো আগামী বৃহস্পতিবার এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল

প্রকাশ করতে পারে বলে জানা গেছে। এ সংক্রান্ত অধ্যাদেশ জারির পর আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করা হবে।এ বিষয়ে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর কায়সার আহমেদ আজ সোমবার (৪ জানুয়ারি) দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ‘আম'রা ফলাফল প্রস্তুত করে রেখেছি। এবার তেমন কোনো জটিলতাও নেই। এখন মন্ত্রণালয়ের নির্দেশনার অ'পেক্ষায় আছি। নির্দেশনা পেলেই ফলাফল প্রকাশ করা হবে।’

জানা গেছে, বিশেষ পরিস্থিতিতে ফলাফল প্রকাশ করতে রাষ্ট্রপতি কর্তৃক অধ্যাদেশ জারি করতে হয়। আজ সোমবার (৪ জানুয়ারি) মন্ত্রী পরিষদের বৈঠকে অধ্যাদেশ জারির বিষয়টি উত্থাপিত হতে পারে। সেখান থেকে নথিপত্র রাষ্ট্রপতির কাছে পাঠানো হবে। ৫ অথবা ৬ জানুয়ারি রাষ্ট্রপতি অধ্যাদেশ জারি করবেন। তখন এইচএসসির ফল প্রকাশে আর কোনো বাধা থাকবে না। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সময় পেলে আগামী বৃহস্পতিবার (৭ জানুয়ারি) ফল প্রকাশ করা হবে।

গত মঙ্গলবার (২৯ ডিসেম্বর) এক ভা'র্চুয়াল সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানান, বিশেষ পরিস্থিতিতে ফল প্রকাশ করতে গেলে আইনি প্রক্রিয়া হিসেবে রাষ্ট্রপতির অধ্যাদেশ জারি করতে হবে। অধ্যাদেশ জারির পর ফল প্রকাশ করা হবে।

প্রসঙ্গত, করো'নাভাই'রাস সংক্রমণের কারণে গত বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা বাতিল করা হয়েছে। শিক্ষার্থীদের বিগত দুটি বোর্ড পরীক্ষা তথা জেএসসি এবং এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল গড় করে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল দেওয়া হবে। এক্ষেত্রে জেএসসি-জেডিসির ফলাফলকে ২৫ এবং এসএসসির ফলকে ৭৫ শতাংশ বিবেচনায় নিয়ে ফল ঘোষণা করা হবে।

Back to top button