বয়সের শর্ত ওঠার পর স্কুলে ভর্তিতে ব্যাপক সাড়া

হাই'কোর্টের রায়ের পর সরকারি স্কুলে ভর্তির আবেদন ফের উন্মুক্ত করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)। বয়সের কারণে এর আগে যেসব শিক্ষার্থী প্রথম থেকে নবম শ্রেণিতে ভর্তির আবেদন করতে পারেনি

তারা আ'দালতের রায়ের পর গত ৩১ ডিসেম্বর বিকাল ৫টা থেকে আবেদন করছে।রোববার (৩ জানুয়ারি) দুপুর পর্যন্ত মোট ৫ লাখ ৬ হাজার ১১৫ জন ভর্তিচ্ছুক শিক্ষার্থী আবেদন করেছে। এরমধ্যে ৩১ ডিসেম্বর থেকে রোববার পর্যন্ত নতুন করে আবেদন করেছে ২০ হাজারের বেশি। আগামী ৭ জানুয়ারি বিকাল ৫টা পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবে শিক্ষার্থীরা।

এ প্রসঙ্গে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের উপপরিচালক (মাধ্যমিক) মোহাম্ম'দ আজিজ উদ্দিন বলেন, নতুন করে আবেদন নেয়ার পর ব্যাপক সাড়া পাচ্ছি। শনিবার (২ জানুয়ারি) বিকাল ৫টা পর্যন্ত নতুন করে ১১ হাজার ২৫০ জন শিক্ষার্থী ভর্তির জন্য আবেদন করেছে। রোববার পর্যন্ত ২০ হাজারের বেশি আবেদন পড়েছে বলে আমা'র ধারণা। আরো ৪ দিন আবেদন নেয়া হবে। এরমধ্যে আরও অর্ধলক্ষাধিক আবেদন পড়বে।

এর আগে দেশের সরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলোতে ভর্তির জন্য আবেদন ১৫ ডিসেম্বর সকাল ১০টা থেকে শুরু হয়ে ২৭ ডিসেম্বর বিকাল ৫টা পর্যন্ত চলে। ওই সময় মোট আবেদন করে ৪ লাখ ৯৫ হাজার ২৮৫ জন।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে পাওয়া তথ্যমতে, হাই'কোর্টে নির্দেশনা মতে ১ম থেকে ৯ম শ্রেণির ভর্তিতে বয়সের কোনো বাধা নেই। অর্থাৎ প্রথম শ্রেণিতে যেকোনো বয়সের শিক্ষার্থী ভর্তি হতে পারবে। একই সঙ্গে অন্যান্য শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে আগের শ্রেণিতে পড়েছে এমন প্রমাণ থাকলে পরের শ্রেণিতে ভর্তি করতে কোনো বাধা নেই।

Back to top button