ভর্তি নিয়ে যা জানাল শিক্ষামন্ত্রী

আগামী ১০ থেকে ১৫ জানুয়ারির মধ্যে লটারির মাধ্যমে ভর্তির আয়োজন সম্পন্ন করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। শনিবার (২৮ নভেম্বর) রাতে গণমাধ্যমে দেয়া এক বক্তৃতায় এ কথা জানান তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, প্রতি বছর প্রথম শ্রেণিতে লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হতো। তবে করো'নার কারণে এবার আম'রা সব শ্রেণিতেই লটারির মাধ্যমে বর্তি সিদ্ধান্ত নিয়েছি। আগামী ৭ ডিসেম্বর ভর্তির প্রক্রিয়া নিয়ে আম'রা অনলাইনে আলোচনা করবো। সেখানে ভর্তির বিষয়ে বিস্তারিত জানানো হবে।

এর আগে গত ২৫ নভেম্বর এক ভা'র্চুয়াল সভায় মাধ্যমিকের সব শ্রেণিতে লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তির কথা জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। লটারিতে ভর্তির সিদ্ধান্তের কারণ ব্যাখ্যা করে মন্ত্রী তখন বলেন, আমাদের সামনে তিনটি বিকল্প ছিল।

এক, শিক্ষার্থীদের স্কুলে এনে ভর্তি পরীক্ষা নেওয়া। কিন্তু করো'না ভাই'রাস সংক্রমণ বাড়ছে, এমন পরিস্থিতিতে সেই ঝুঁ'কি আম'রা নিতে চাই না। অনলাইনে ভর্তি পরীক্ষার একটি অ'পশন ছিল। কিন্তু অনেকের অনলাইন ব্যবহারের সুবিধা বা সুযোগ নেই বলে সেটিও গ্রহণ করা হয়নি।

প্রতি বছর প্রথম শ্রেণিতে লটারির মাধ্যমে ভর্তি করা হয়ে থাকে। তবে এবার আম'রা সিদ্ধান্ত নিয়েছি, সব শ্রেণিতেই পরীক্ষার বদলে লটারির মাধ্যমে ভর্তি করা হবে। তিনি জানান, আবেদনের পুরো প্রক্রিয়াটি অনলাইনের মাধ্যমে হবে।

Back to top button