প্রধানমন্ত্রীর কাছে যেসবদা’বি জানালেন শিক্ষকরা

বৃষ্টি আর শীতের মধ্যেই টানা ১৫ দিন ধরে জাতীয় প্রেসক্লাবের সামনে সাতটিদা’বিতে অবস্থান ধ'র্মঘট পালন করছেন স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসার শিক্ষকরা।

আজ রোববার (২৯ নভেম্বর) পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী প্রেসক্লাবের সামনে থেকে প্রধানমন্ত্রীর কার্যালয় বরাবর পদযাত্রা শুরু করেন। কিন্তু পু'লিশের বাধার মধ্যে হাই'কোর্টের সামনেই আ'ট'কে যায় শিক্ষকদের এই পদযাত্রা। পরে তারা সেখানেই অবস্থান নেন।

পরে পু'লিশ তাদের সঙ্গে কথা বলে ইবতেদায়ি মাদ্রাসা শিক্ষকদের দুই প্রতিনিধিকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠিয়ে বাকিদের ছত্রভঙ্গ করে দেয়।শিক্ষকদের ওই প্রতিনিধিরা সাত দফাদা’বি জানিয়ে প্রধানমন্ত্রীর কাছে একটি স্মা'রকলিপি জমা দেন।
তাদের ৭ দফাদা’বির মধ্যে রয়েছে

১. প্রাথমিকের মতো সকল স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা মহাসমাবেশের মাধ্যমে জাতীয়করণের ঘোষণা ২. কোডবিহীন মাদ্রাসাগুলো বোর্ড কর্তৃক কোড নম্বরে অন্তর্ভুক্তকরণ ৩. স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা নীতিমালা-২০১৮ সংশোধন করে আলিম শিক্ষক একজনের পরিবর্তে এইচএসসি পাস একজনের অন্তর্ভুক্তকরণ

৪. প্রাথমিকের মতো স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসায় অফিস সহায়ক নিয়োগ ৫. মাদ্রাসার শিক্ষকদেরকে পিটিআই ট্রেনিংয়ের ব্যবস্থাকরণ ৬. ইবতেদায়ি মাদ্রাসায় আসবাবপত্রসহ ভবন নির্মাণ ৭. স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসার স্থায়ী রেজিস্ট্রেশনের ব্যবস্থাকরণ।

এছাড়াও শিক্ষকদের বেতন-ভাতা প্রদানেরও কথা স্মা'রকলিপিতে উল্লেখ করেছেন অবস্থানরত শিক্ষকেরা। এ ব্যাপারে বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা শিক্ষক সমিতির যুগ্ম মহাসচিব বশির আফতাব বলেন, ‘আম'রা ১৫ দিন ধরে প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালন করছি।দা’বি না মানা হলে আম'রা অনশনে বসব।’

Back to top button