এসএসসি’র ৭৫ জেএসসি’র ২৫ ভাগ নিয়ে এইচএসসি’র ফল : ডা. দিপু মনি

এসএসসি’র ৭৫ ভাগ আর জেএ’সসি’র ফলাফলের ২৫ ভাগ নিয়ে মূ’ল্যায়ন করে এ’ইচএসসি’র ফল তৈরি করা হবে বলে জানি’য়ে’ছেন শি’ক্ষামন্ত্রী ডা. দিপু মনি। বুধবার ভা'র্চুয়া’ল সংবাদ সম্মেল’নে সাংবাদিকদের এক প্র’শ্নের জবা’বে তিনি এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, ডিসেম্বরে’র মধ্যেই এইচএসসি’র ফলাফল প্রকাশ করা হবে। এক্ষেত্রে এসএসসি’র ফলাফলকে ৭৫ আর জেএসসি’র ফলাফলকে ২৫ ভাগ হি’সাব করে এ ফলাফল ঘোষণা করা হবে।

এর আগে এক সংবাদ স’লনে তিনি জানান, ২০২০ সা’লের এইচএসসি পরীক্ষা সরাসরি গ্রহণ না ক’রে ভিন্ন পদ্ধ’তিতে মূল্যা’য়নের সি’দ্ধান্ত নেয়া হয়েছে। এরা দুটি পাবলিক পরীক্ষা অ’তিক্রম করে এসেছে। এদের জেএসসি ও এসএসসি’র ফ’লের গড় অনুযায়ী এইচএসসি’র ফল নির্ধার’ণ করা হবে।

১ এপ্রিল এবারের এইচএসসি ও সম’মানের পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল, যাতে অংশ নেয়া’র কথা ছিল প্রায় ১৪ লাখ পরী’ক্ষার্থীর। কিন্তু দেশে ক’রো’নাভাই'রা’সের প্রকো’প দেখা দেয়ায় ১৭ মা'র্চ থেকে সব শি’ক্ষাপ্রতি’ষ্ঠান বন্ধ করে দেয়া হয়, এইচএসসি ও স’মমা’নের পরীক্ষাও আ'ট'কে যায়।

আ'ট'কে যাওয়া এইচএসসি ও স’মমা’নের প’রীক্ষা চিরা’চরিত নিয়মে না নি’য়ে এসব শিক্ষার্থীর অষ্টম ‘শ্রেণির ‘সমাপ’নী এবং এসএস’সি’র ফ’লাফ’লের গড় করে এইচএসসি’র ফল নির্ধা’রণ করা হবে বলে সি’দ্ধা’ন্ত নেয় সরকার।

Back to top button