মাত্র পাওয়াঃ শিক্ষাপ্রতিষ্ঠানে টিউশন ফি ছাড়া অন্য খাতে নেয়া যাবে না টাকা

করো'না মহামা'রিতে সরকারি বা বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ থাকায় শুধু টিউশন ফি ছাড়া অন্য কোনো খাতে টাকা নিতে পারবে না। বুধবার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফরতর (মাউশি) এক বি'জ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়েছে, সার্বিক বিষয়গুলো বিবেচনা করে সিদ্ধান্ত হয়েছে, মাউশির আওতাধীন বেসরকারি মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানগুলো (এমপিওভুক্ত ও এমপিওবিহীন) শিক্ষার্থীদের কাছ থেকে শুধু টিউশন ফি গ্রহণ করতে পারবে।

এছাড়া অ্যাসাইনমেন্ট, টিফিন, পুনঃভর্তি, গ্রন্থাগার, বিজ্ঞানাগার, ম্যাগাজিন ও উন্নয়ন বাবদ কোনো ফি গ্রহণ করবে না বা করা হলে তা ফেরত দেবে অথবা তা টিউশন ফির সঙ্গে সমন্বয় করবে।

মাউশির বিজ্ঞতিতে আরো জানানো হয়, ২০২১ সালেও যদি করো'না পরিস্থিতি স্বাভাবিক না হয় তাহলেও শিক্ষা প্রতিষ্ঠানগুলো শিক্ষার্থীদের থেকে টিউশন ফি ছাড়া অন্য কোনো ফি গ্রহণ করতে পারবে না।

চলতি বছরের ১৮ মা'র্চ থেকে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীদের টিউশন ফি নিয়ে শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃপক্ষের সঙ্গে অ'ভিভাবকদের মতের অমিল শুরু হয়েছে। লম্বা সময় ধরে স্কুল বন্ধ রয়েছে, আবার করো'নায় আর্থিক ক্ষতিরও সম্মুখীন হওয়ায় টিউশন ফি দিতে অস্বীকৃতি জানিয়েছে অ'ভিভাবকেরা।

অন্যদিকে শিক্ষা প্রতিষ্ঠানগুলো বলছে, করো'না পরবর্তী সময়ে শিক্ষার্থীদের পাঠদানে যেন সমস্যা না হয়, তাই শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখলেও শিক্ষক-কর্মচারীদের বেতন দেয়াসহ অন্যান্য খাতে অর্থ ব্যয় হচ্ছেই।

Back to top button