এইচএসসির ফল নিয়ে জটিলতা বাড়ছে, শিগগিরই সমাধান— বলছে শিক্ষাবোর্ড

করো'নাভাই'রাস মহামা'রির কারণে গত ১৭ মা'র্চ থেকে বন্ধ রয়েছে দেশের সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান। প্রায় সাত মাস ধরে শিক্ষা কার্যক্রম বন্ধ থাকলেও করো'না পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় সর্বশেষ আগামী ১৯ ডিসেম্বর ছুটি বাড়ানো হয়েছে।

এ পরিস্থিতিতে নেয়া যায়নি চলতি বছরের উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমান পরীক্ষাও। এ পরীক্ষা বাতিল করা এসএসসি ও জেএসসি এবং সমমানের পরীক্ষার ফলের ভিত্তিতে আগামী মাসে এইচএসসির ফলাফল প্রকাশ করা হবে বলে সরকার ঘোষণা দিয়েছে। জানা গেছে, চলতি বছর এইচএসসি ও সমমানের পরীক্ষার্থী ছিল ১৩ লাখ ৬৫ হাজার ৭৮৯ জন।

এর মধ্যে ১০ লাখ ৭৯ হাজার নিয়মিত এবং দুই লাখ ৬৬ হাজার অনিয়মিত পরীক্ষার্থী। আগের বছর অনুত্তীর্ণ ও প্রাইভেট পরীক্ষার্থীরাও রয়েছেন এ তালিকায়। এবার জেএসসি ও এসএসসির ফলাফলের ভিত্তিতে এইচএসসির মূল্যায়নের সিদ্ধান্ত নেয়ায় ফেল করবে না কোনো শিক্ষার্থী, সবাই পাস। তবে এভাবে ফলাফল তৈরি করতে গিয়ে শুরু থেকেই নানা ধরনের জটিলতা তৈরি হয়েছে।

সূত্র জানিয়েছে, শুরুতেই বিভাগ পরিবর্তন করা শিক্ষার্থীদের নিয়ে জটিলতা দেখা দেয়। এছাড়া যারা ভিন্ন ভিন্ন বিভাগ নিয়ে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে পড়াশোনা করেছেন তাদের ফলাফল কী'ভাবে তৈরি হবে সে বিষয়েও এখনও সমাধানে আসা যায়নি। আগের বছরের ফল খা'রাপ থাকায় অনেকে মানোন্নয়ন পরীক্ষা দিতে চেয়েছিল। কিন্তু তারা আর পরীক্ষা দিতে পারছেন না।

যারা জেএসসি ও এসএসসিতে ফল খা'রাপ করেছিল, তাদেরও এইচএসসিতে ভালো করার প্রস্তুতি কাজে লাগছে না। এতে হতাশা প্রকাশ করেছেন অনেকে। এছাড়া উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে এসএসসি পাস করা এবং ইংরেজি মাধ্যমে পড়াশোনা করা শিক্ষার্থীদের নিয়েও জটিলতা রয়েছে। পাশাপাশি কারিগরি শিক্ষা বোর্ড থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীর সংখ্যা এক লাখ ৩৪ হাজার হলেও মাত্র ১১ হাজার শিক্ষার্থীর জেএসসি বা জেডিসির সনদ রয়েছে। এখন তাদের ফল তৈরি করতে গিয়েও সমস্যায় পড়তে হচ্ছে নীতি নির্ধারকদের।

জানা গেছে, এসব জটিলতা কা'টাতে গঠিত বিশেষজ্ঞ কমিটি যৌক্তিক সমাধান বের করার কাজ করছেন। ইতিমধ্যে কিছু সম্ভাব্য সমাধানও বের করেছেন তারা।চলতি মাসেই এ সংক্রান্ত গাইডলাইন তৈরি করে আগামী মাসে এইচএসসির ফলাফল প্রকাশ করা হবে। এছাড়া কারিগরি ও অন্যান্য বিষয়ের সমাধানকল্পেও আলাদা পরিকল্পনা নিয়ে কাজ করছেন সংশ্লিষ্টরা।

Back to top button