প্রাথমিকের বার্ষিক পরীক্ষা ও অটোপাস নিয়ে নতুন তথ্য দিলেন ডিজি

করো'নাভাই'রাসের কারণে এবার প্রাথমিক বিদ্যালয়ে বার্ষিক পরীক্ষা হচ্ছে না। ফলে প্রথম থেকে চতুর্থ শ্রেণির শিক্ষার্থীদের অটোপাস দেয়ার চিন্তাভাবনা করা হচ্ছে। চলতি সপ্তাহে এ সংক্রান্ত ঘোষণা আসতে পারে বলে প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই) থেকে জানা গেছে।

জানা গেছে, মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা বাতিল করে অটোপাস দেয়া হয়েছে। ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির শিক্ষার্থীরা প্রতি সপ্তাহে তিনটি করে দেড় মাসে মোট ১৮টি অ্যাসাইনমেন্ট তৈরি করে স্ব-স্ব বিদ্যালয়ের শিক্ষকদের কাছে জমা দেবে। শিক্ষার্থীর নিজ ক্লাসের শিখনফল অর্জনে এমন সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। মাধ্যমিকে বর্তমানে তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্টের কাজ দেয়া হয়েছে।

এদিকে মাধ্যমিক পর্যায়ে পরবর্তী ক্লাসে অটোপাসের ঘোষণা দেয়া হলেও প্রাথমিকের প্রথম থেকে চতুর্থ শ্রেণির শিক্ষার্থীদের কোন পদ্ধতিতে পরবর্তী ক্লাসে তোলা হবে সে বিষয়ে কোনো ঘোষণা দেয়া হয়নি। তবে এ স্তরের শিক্ষার্থীদের প্রতিদিন সংসদ টেলিভিশন এবং রেডিওতে ক্লাস প্রচার করা হচ্ছে। সেসব ক্লাসের মাধ্যমে বাসার কাজ দেয়া হচ্ছে। অনেক শিক্ষকরা শিক্ষার্থীদের সঙ্গে মোবাইল ফোনের মাধ্যমে যোগাযোগ করে বাসার কাজ সম্পন্ন করাচ্ছেন বলে জানা গেছে।

ডিপিই থেকে জানা গেছে, করো'না পরিস্থিতির কারণে নতুন করে আগামী ১৪ ডিসেম্বর পর্যন্ত ছুটি ঘোষণা করা হয়েছে। এ কারণে এ বছর আর শিক্ষাপ্রতিষ্ঠান খোলা সম্ভব হচ্ছে না। ফলে প্রথম থেকে চতুর্থ শ্রেণির শিক্ষার্থীদের অটোপাস দেয়ার চিন্তাভাবনা করা হচ্ছে। চলতি সপ্তাহের মধ্যে এ সংক্রান্ত ঘোষণা দেয়া হতে পারে।

রোববার (১৫ নভেম্বর) জানতে চাইলে ডিপিইর মহাপরিচালক এ এম মনসুর আলম বলেন, ‘আমাদের শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা না নিয়ে কোন পদ্ধতিতে পরবর্তী ক্লাসে উত্তীর্ণ করা হবে সে বিষয়ে এখনও সিদ্ধান্ত হয়নি। তবে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়ার আগে আগামীকাল সোমবার দেশের সকল জে'লা প্রাথমিক শিক্ষা কর্মক'র্তাদের সঙ্গে ভা'র্চুয়াল সভা করা হবে। এরপর একই বিষয় নিয়ে শিক্ষকদের সঙ্গে বৈঠক করে মতামত নেয়া হবে।’

তিনি বলেন, ‘মাঠ কর্মক'র্তা ও শিক্ষকরা যেসকল মতামত দেবেন তা একটি প্রস্তাব আকারে তৈরি করা হবে। সে প্রস্তাব নিয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও সচিবের সঙ্গে আলোচনা করে দ্রুত এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।’

Back to top button