শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি নিয়ে মাউশির তিন প্রস্তাব

মহামা'রি করো'নার কারণে দীর্ঘ সময় ধরে বন্ধ দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান। এরই মধ্যে ২০২১ শিক্ষাবর্ষে স্কুলে ভর্তি নিয়ে নতুন প্রস্তাব দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর।

জানা যায়, ভর্তি পরীক্ষা না নিয়ে তার পরিবর্তে প্রতিটি শ্রেণিতেই শূন্য আসনের বিপরীতে লটারির মাধ্যমে শিক্ষার্থী বাছাই করে ভর্তি করার প্রস্তাব দেয়া হয়েছে। মঙ্গলবার মাউশির মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গো'লাম ফারুক স্বাক্ষরিত এ-সংক্রান্ত প্রস্তাব পত্র শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিবের কাছে পাঠানো হয়।

প্রেরিত পত্রে, ভর্তি পরীক্ষা বাতিল করে লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি ছাড়াও বিকল্প আরও দুটি প্রস্তাব রাখা হয়েছে। এ প্রসঙ্গে মাউশির মহাপরিচালক বলেন, ‘নতুন শিক্ষাবর্ষের ভর্তির নীতিমালা চূড়ান্ত করতে জে'লা শিক্ষা কর্মক'র্তা, সরকারি ও বেসরকারি স্কুলের প্রধান শিক্ষক ও সংশ্নিষ্টদের নিয়ে সভা করা হয়।

সেখানে একাধিক প্রস্তাব এসেছিল। এর মধ্য থেকে গুরুত্বপূর্ণ তিনটি প্রস্তাব আম'রা সিদ্ধান্তের জন্য শিক্ষা মন্ত্রণালয়ে পাঠিয়েছি। মন্ত্রণালয় থেকে নির্দেশনা পাওয়ার পর মাধ্যমিক স্কুলগুলোতে ২০২১ শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তির প্রক্রিয়া শুরু করা হবে।’

Back to top button