শিক্ষা ব্যবস্থায় বড় পরিবর্তন আনা হবে: দীপু মনি

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, গতানুগতিক চিন্তাধারা থেকে বেরিয়ে এসে শিক্ষা ব্যবস্থায় বড় পরিবর্তন আনতে হবে। আম'রা শিক্ষা ব্যবস্থায় আনন্দ নিয়ে আসতে চাই। শিক্ষাটা হতে হবে আনন্দময়।

শনিবার দুপুরে যশোর বিজ্ঞান ও প্রযু'ক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) শেখ রাসেল জিমনেশিয়াম উদ্বোধন অনুষ্ঠান ও আলোচনা সভায় প্রধান অ'তিথির বক্তব্যে এসব তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, এমনিতেই আমাদের শিক্ষা ব্যবস্থা অনেকটা পরীক্ষা নির্ভর এবং সনদ সর্বস্ব। একইসঙ্গে আনন্দহীন। প্রাক-প্রাথমিক থেকে শুরু করে বিশ্ববিদ্যালয় পর্যন্ত আম'রা শিক্ষা ব্যবস্থায় আনন্দ নিয়ে আসতে চাই। আনন্দ নিয়ে শিক্ষার্থীরা জ্ঞান অর্জন করবে। তারমধ্যে অনুসন্ধিৎসার জাগ্রত হবে।

এর আগে তিনি যবিপ্রবির প্রধান ফট'কস্থ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন এবং মুজিববর্ষ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের ডা. এম আর খান মেডিকেল সেন্টারের সামনে একটি কৃষ্ণচূড়ার বৃক্ষ রোপণ করেন।

বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় শিক্ষাই সবচেয়ে বড় হাতিয়ার উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, বিশ্বে যোগ্যতাই টিকে থাকার একমাত্র মানদ'ণ্ড। সময়ের প্রয়োজনে শিক্ষার্থীদের বিজ্ঞান, তথ্য প্রযু'ক্তির মাধ্যমে দক্ষ মানব সম্পদ হিসেবে গড়ে তুলতে হবে।

চতুর্থ শিল্প বিপ্লবের জন্য আমাদের দক্ষ, সুস্থ-সবল জনশক্তি প্রয়োজন উল্লেখ করে ডা. দীপু মনি আরো বলেন, বিজ্ঞান ও প্রযু'ক্তির পাশাপাশি ক্রীড়াক্ষেত্রে আমাদের দক্ষতা অর্জন করতে হবে। দেশপ্রে'মে উদ্বুদ্ধ, সুস্থ ও সবল এবং কর্মে উদ্যমী প্রজন্ম আম'রা গড়ে তুলতে পারি। এ লক্ষ্য অর্জনে আমাদের প্রয়াস অব্যাহত থাকবে বলেও আশাবাদ ব্যক্ত করেন।

Back to top button