এই'মাত্র পাওয়াঃ এইচএসসির ফলাফল ঘোষণার চূড়ান্ত সময়ের দিনক্ষন জানিয়ে দিলো শিক্ষা মন্ত্রণালয়

এইচএসসি পরীক্ষা বা’তি’ল ক’রে দে’য়া’র পর জানানো হয়ে’ছি’ল জে’এ’স’সি ও এ’স’এ’স’সি পরী’ক্ষা’র ফ’লা’ফলের উ’প’র ভি’ত্তি ক’রে’ই দেয়া হবে এই’চ’এ’স’সি’র ফল। তবে সেই প্র’ক্রি’য়া কি’ছুটা জ’টি’ল’তা’র সৃ’ষ্টি ক’রবে এম’নটাও ধা’র’না ক’রা হ’চ্ছি’ল।

সেই জ’টি’ল’তা নি’র’স’ন করে আ’গা’মী ডিসেম্বরের ম’ধ্যে’ই ফ’লা’ফ’ল প্রদা’ন করা হবে এম’নটাও জা’নিয়ে দেয়া হয়ে’ছি’ল শি’ক্ষা মন্ত্র’ণা’ল’য়ে’র তর’ফ থে’কে। সেই অ’নুযা’য়ী চলতি মাসের এই’চ’এস’সি’র ফলা’ফল নি’র্ণ’য়ে চূ’ড়া’ন্ত রূ’পরে’খা তৈ’রি করে এই মা’সের মধ্যেই তা জ’মা দিবে গ্রে’ড মূ’ল্যা’য়’ন ক’মি’টি। এর’পর আ’গামী ২৫ ডিসেম্বরের মধ্যে এ’ই’চএ’স’সি’র ফ’লা’ফ’ল প্র’কাশ করা হবে।

আন্তঃশিক্ষা বোর্ড সম’ন্বয় সা’ব-ক’মি’টি’র স’ভা’পতি ও গ্রেড মূ’ল্যায়ন ক’মি’টি’র সদ’স্য স’চি’ব অধ্যাপক মু. জি’য়া’উ’ল হ’ক গতকাল (১০ নভেম্বর) সংবাদ মা’ধ্য’ম’কে জা’নি’য়ে’ছে’ন এইচএসসির ফল প্র’কা’শে’র আ’গে জেএসসি ও এসএসসির ফলাফল যো’গ ক’রা’র কা’জ ক’রা হ’বে। তিনি বলেন, ‘’জেএসসি-জেডিসি ও এসএসসি পরী’ক্ষা’র ফ’লা’ফ’লে’র ভি’ত্তি’তে এই’চ’এস’সি-সমমানের ফ’লাফ’ল প্র’কাশ ক’রা হবে। আ’গে’র দুই পরী’ক্ষা’র ফলের ওপর শি’ক্ষা’র্থীর গ্রে’ড পয়েন্ট নির্ধারণ করা হবে।‘’

এইচএসসির ফল নি’র্ধার’নে গ’ঠি’ত কমি’টি’তে শিক্ষা মন্ত্রণালয়ের অ’তি’রি’ক্ত সচি’বের নে’তৃ’ত্বে ঢা’কা বোর্ডের চেয়ারম্যানকে স’দ’স্য সচিব করা হয়েছে। আ’ট সদ’স্যে’র ওই ক’মি’টি’তে ঢা’কা বি’শ্ব’বি’দ্যালয়, বুয়ে’ট, জা’তীয় বিশ্ববিদ্যালয়, স্বা’স্থ্য শিক্ষা অধি’দফত’রে’র প্র’তি’নি’ধি এবং কা’রিগরি ও মাদরাসা শি’ক্ষা বোর্ডের চেয়ারম্যানকেও সদস্য হিসেবে রাখা হয়েছে।

কমিটিতে থাকা সদস্যদের ম’তা’ম’তে’র উ’প’র ভি’ত্তি করেই যে সকল শিক্ষার্থী বি’ভা’গ প’রি’ব’র্ত’ন ক’রে’ছি’লে’ন তাদের ব্যাপারে সি’দ্ধা’ন্ত নে’য়া হ’বে। বিভাগ পরিবর্তনজনিত স’ম’স্যা স’মা’ধা’নে ক’মিটি কা’জ করছে বলেও জানা গেছে।

প্রসঙ্গত, ক’রো’না’র প্র’ভা’বে দে’শের ২০২০ শিক্ষাবর্ষের এইচ’এ’স’সি পরীক্ষা বা’তি’ল ক’রে দেয়ার সি’দ্ধা’ন্ত নিয়েছিল শিক্ষা মন্ত্রণালয়। পরীক্ষা বা’তি’লে’র প’র জানানো হয়েছিল জে’এ’স’সি ও এ’স’এস’সি পরীক্ষার ফলাফলের উপর ভি’ত্তি ক’রেই এই’চএসসির ফলাফল প্র’দান করা হবে। চলতি বছ’রে’র ডিসেম্বরের মধ্যেই ফলাফল প্রদা’ন করার প’র বি’শ্ববি’দ্যাল’য়ের ভ’র্তি কা’র্যক্র’ম শু’রু ক’রা হ’বে বলেও জা’না গে’ছে।

Back to top button