হঠাৎ শিক্ষাপ্রতিষ্ঠানে জরুরি নির্দেশনা

করো'না মহামা'রির মধ্যে বন্ধ আছে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান তবে চলছে অনলাইনে ক্লাস। আর এ সময়ের অনলাইন ক্লাস তদারকি করতে স্কুল-কলেজ আকস্মিক পরিদর্শন করতে হবে শিক্ষা কর্মক'র্তাদের। এ বিষয়ে একটি জরুরি নির্দেশনা জারি করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)।

মঙ্গলবার মাউশি মহাপরিচালক অধ্যাপক গো'লাম ফারুক চৌধুরী স্বাক্ষরিত এ-সংক্রান্ত নির্দেশনাটি জারি করা হয়।

জরুরি নির্দেশনায় বলা হয়েছে, শিক্ষক-কর্মক'র্তারা নিজ দায়িত্ব পালন করছে কি-না তা মনিটরিং করতে নিয়মিত মাঠ কর্মক'র্তাদের মাধ্যমে প্রতিষ্ঠান পরিদর্শন করে তা ছক আকারে তথ্য পাঠাতে নির্দেশ দেয়া হয়েছে।

নির্দেশনায় আরো বলা হয়েছে, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় মাঠ পর্যায়ের কোনো কোনো কর্মক'র্তা মাউশি আওতাধীন শিক্ষাপ্রতিষ্ঠান ও শিক্ষা কার্যালয়গুলো নিয়মিত পরিদর্শন করছেন না। বর্তমানে টিভি ও অনলাইন ক্লাসে শিক্ষার্থীরা দ্রুত অভ্যস্ত ও দক্ষ হয়ে উঠছে। ডিজিটাল লিটারেসির এই উত্তরণ আরো ত্বরান্বিত করতে নতুনভাবে এবং নতুন উদ্যমে নিয়মিত শিক্ষা কার্যালয় ও শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে আকস্মিক পরিদর্শন করা জরুরি।

এতে আরও বলা হয়েছে, আঞ্চলিক পরিচালক ও উপ-পরিচালকের নেতৃত্বে নিয়মিত সভা (মাসে একবার), প্রতিষ্ঠানপ্রধান তার সহকর্মীদের নিয়ে সভা (মাসে দুইবার), প্রতিষ্ঠান প্রধানের মাধ্যমে অ'ভিভাবকদের সঙ্গে মতবিনিময় সভা (দুই মাসে একবার) যথারীতি অনুষ্ঠিত হচ্ছে কি-না পরিদর্শনের মাধ্যমে সে তথ্য পাঠাতে হবে।

পাশাপাশি বিভিন্ন প্রতিষ্ঠানে অনলাইন ক্লাস গ্রহণের ধরন, বিভিন্ন বিষয়ে প্রচার করা ক্লাসের সংখ্যা ইত্যাদি বিষয়গুলোকে অন্তর্ভুক্ত করে মাঠ পর্যায়ের সংশ্লিষ্ট কর্মক'র্তা তার আওতাধীন শিক্ষাপ্রতিষ্ঠান ও শিক্ষা কার্যালয়গুলো সংযু'ক্ত ছক অনুযায়ী নিয়মিতভাবে আকস্মিক পরিদর্শনের মাধ্যমে পাওয়া সকল তথ্য সফট কপি আকারে মাউশির ওয়েব সাইটে পাঠাতে বলা হয়েছে। বিষয়টি অ'তি জরুরি বলেও নির্দেশনায় উল্লেখ করা হয়েছে।

Back to top button