ভিক্টোরিয়া কলেজের একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা অনলাইনে

কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের একাদশ শ্রেণির শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা অনলাইনে গ্রহণের ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ।

শনিবার অধ্যক্ষের কার্যালয় থেকে প্রকাশিত এক বি'জ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

কলেজ সূত্রমতে, ২০১৯-২০ শিক্ষাবর্ষের ছাত্র-ছা'ত্রীদের একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা ১৭ সেপ্টেম্বর থেকে শুরু হবে। বিজ্ঞান, মানবিক ও ব্যবসা শিক্ষা বিভাগের প্রতিটি বিষয়ের পরীক্ষা অনলাইনে অনুষ্ঠিত হবে। ঘণ্টাব্যাপী এ পরীক্ষাটি বহু নির্বাচনী প্রশ্ন (এমসিকিউ) পদ্ধতিতে হবে। শিক্ষার্থীরা ঘরে বসেই গুগল ডকুমেন্টে তৈরি বিশেষ ফর্মে এ পরীক্ষায় অংশ নিতে পারবে।

এ বিষয়ে বিস্তারিত তথ্য শিক্ষার্থীদের অনলাইন ক্লাসে বলা হয়েছে, পরীক্ষার লিংক বিভাগ ভিত্তিক ফেসবুক গ্রুপে দেওয়া হয়েছে।

একাদশ শ্রেণির ছা'ত্রী মোসা. নাদিয়া আক্তার নিশাত বলেন, এমসিকিউ পদ্ধতিতে পরীক্ষা হলে আমাদের জন্য ভালো। বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা এমসিকিউ পদ্ধতিতে হয়, তার চর্চা আম'রা এখন থেকে শুরু করতে পারবো।

কলেজের শিক্ষক পরিষদ সম্পাদক মোহাম্ম'দ শাহ'জাহান মনে করেন, জাতীয় শোক দিবসে কলেজ প্রশাসন বঙ্গববন্ধুর অসমাপ্ত আত্মজীবনীর উপর প্রতিযোগিতার আয়োজন করে। এতে আম'রা ব্যাপক সাড়া পাই। একাদশ-দ্বাদশ শ্রেণির ছাত্র-ছা'ত্রীরাও অংশ নিয়ে পুরস্কার জিতেছে। আশা করি, অনলাইনে এ পরীক্ষায় শিক্ষার্থীরা উপকৃত হবে। যদি কোন শিক্ষার্থীর স্মা'র্ট ফোন না থাকে, কলেজের তিনটি কম্পিউটার ল্যাব আছে, এখানে ইন্টারনেট ফ্রি। যোগাযোগ করে ল্যাবে বসেও পরীক্ষায় অংশ নিতে পারবে।

কলেজ অধ্যক্ষ প্রফেসর রুহুল আমিন ভুইয়া বলেন, করো'না মহামা'রীতে আম'রা ডিজিটাল স্টুডিও স্থাপন করেছি। উচ্চ মাধ্যমিক, ডিগ্রি, অনার্স ও মাস্টার্স পর্যায়ে প্রায় চার হাজার ভিডিও ক্লাস তৈরি হয়েছে। যা কলেজের অফিসিয়াল ফেসবুক পেজ ও ইউটিউবে রয়েছে। আমাদের একাডেমিক কার্যক্রমসহ সব কিছু এখন অনলাইন ভিত্তিক হয়ে গেছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক দশক আগে ডিজিটাল বাংলাদেশের যে স্বপ্ন দেখিয়েছেন, এটি তার বাস্তবায়ন।

Back to top button