এইচএসসি-জেএসসি ও শিক্ষা প্রতিষ্ঠান খোলা নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, মহামা'রী করো'নার প্রাদুর্ভাবের কারণে উদ্ভুত পরিবেশ অনুকূলে এলেই সরকার শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার কথা চিন্তা করবে। পরীক্ষা নেয়ার মত অনুকুল পরিবেশ তৈরি হলে ১৫ দিন সময় দিয়ে স্থগিত এইচএসসি ও সমমানের পরীক্ষার তারিখ ঘোষণা করা হবে।

বৃহস্পতিবার সন্ধ্যায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে শিক্ষা মন্ত্রণালয়ের আয়োজনে জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে একথা জানান শিক্ষামন্ত্রী।

ডা. দীপু মনি বলেন, আপনারা জানেন দেশের এই করো'না পরিস্থিতিতে এইচএসসি পরীক্ষা নেয়া সম্ভব নয়। এই পরিস্থিতি আপনারা সবাই অবহিত। প্রায় ১৪ লাখ এইচএসসি পরীক্ষার্থী। পরীক্ষা নেয়ার জন্য আম'রা প্রস্তুত ছিলাম, এখনো আছে। ১৪ লাখ পরীক্ষার্থীর সঙ্গে আরও কয়েক লাখ লোকবল জ'ড়িত। এত সংখ্যক মানুষকে আম'রা ঝুঁ'কির মধ্যে ফেলতে পারি না।

তিনি বলেন, অনুকূল পরিবেশ তৈরি হলে তার ১৫ দিনের মধ্যে পরীক্ষা নেয়া হবে। যাতে পরীক্ষার্থীরাও জেনে প্রস্তুতি নিতে পারে। অনুকূল পরিবেশ হলেই শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার কথা চিন্তা করবে সরকার জানান শিক্ষামন্ত্রী।

গত এপ্রিলে এইচএসসি ও সমমানের পরীক্ষার তারিখ নির্ধারিত থাকলেও করো'নার কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় পরীক্ষা নেয়া সম্ভব হয়নি। করো'নার কারণে গত ১৭ মা'র্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। ৩১ আগস্ট পর্যন্ত বন্ধের এই ঘোষণা আছে। এর মধ্যে দেশের সবকিছু প্রায় স্বাভাবিক হওয়ায় শিক্ষা প্রতিষ্ঠান কবে খুলবে এবং পরীক্ষাগুলোর কি হবে, তা জানার প্রবল আগ্রহ শিক্ষক, শিক্ষার্থী ও অ'ভিভাবকদের।

Back to top button