যে নিয়মে খোলা হবে প্রাথমিক বিদ্যালয় –

মহামা'রী করো'না ভাই'রাসের কারণে বন্ধ রয়েছে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান। করো'না-পরবর্তী সময় যখন প্রাথমিক বিদ্যালয় খোলা হবে তার জন্য গাইডলাইন তৈরি করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

জানা যায়, চলমান ছুটি শেষে যখন প্রাথমিক বিদ্যালয় খোলা হবে তখন এক দিন অর্ধেক শিক্ষার্থী স্কুলে যাবে, বাকি অর্ধেক যাবে অন্য দিন। এভাবে এক দিন পর এক দিন স্কুলে যাবে শিক্ষার্থীরা। স্কুলে প্রবেশের আগে সাবান-পানি দিয়ে শিক্ষার্থীদের হাত ধুতে হবে। সবাইকে মাস্ক ব্যবহার করতে হবে। আর শিক্ষার্থীসহ সবার তাপমাত্রা মেপে স্কুলে ঢুকতে হবে।

এ প্রসঙ্গে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আকরাম-আল-হোসেন বলেন, ‘করো'না-পরবর্তী সময়ে স্কুল কিভাবে চলবে সে ব্যাপারে আম'রা একটি গাইডলাইন তৈরি করছি। এ বিষয়ে আমাদের কাজ শেষের পথে। দু-এক দিনের মধ্যেই এটা নীতিমালা আকারে জারি করা হবে।’

তবে শিক্ষাপ্রতিষ্ঠান কবে খুলবে তা এখনো সিদ্ধান্ত হয়নি জানিয়ে সচিব বলেন, ‘করো'না পরিস্থিতি বিবেচনায় নিয়ে সরকার এ বিষয়ে সিদ্ধান্ত নেবে।’

উল্লেখ্য, গত ৮ মা'র্চ দেশে প্রথম করো'না ভাই'রাস আ'ক্রান্ত রোগী শনাক্ত হওয়ার পর ১৮ মা'র্চ দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান ৩১ মা'র্চ পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়। দেশে করো'নাভাই'রাস আ'ক্রান্ত রোগীর সংখ্যা বাড়তে থাকায় পরবর্তীতে কয়েক দফায় শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি বর্ধিত করা হয় যা এখনও চলমান রয়েছে।

Back to top button