রাজধানীসহ যেসব অঞ্চলে জেঁকে বসেছে শীত!

রা’জধানীস’হ সারাদেশে শীতের তী;ব্রতার স’ঙ্গে স’ঙ্গে বাড়ছে ঠান্ডাজ’নিত রোগীর সংখ্যা। গত সপ্তাহের তুলনায় রা’জধানীর হাসপাতালগুলোতে ১৫ ভাগ বেড়েছে রো’গীর সংখ্যা। শি’শু হাসপাতা’লে খালি নেই একটি শয্যাও।

আ’বহাওয়া অ’ধিদফতর জানিয়েছে, বৃ’ষ্টি না হলে সামনের দিনগুলোতে কিছুটা কমবে শীতের মাত্রা। এদিকে শনিবার (২৩ জানুয়ারি) কনকনে বাতাস ও ঘন কুয়াশায় দেশের বিভিন্ন অ’ঞ্চ’লে জেঁকে বসেছে শীত। ছন্দপতন ঘ’টছে স্বাভাবিক জীবনের।

দেশের স’র্বনিম্ন তা’পমাত্রা রেকর্ড করা হয়েছে খুলনা ও রা’জশাহীতে ৮ দশমিক এক ডিগ্রি সে’লসিয়াস। দিনের বেলায় সন্ধ্যার আবহ রংপুরে। কুয়াশার চাদরে ঢাকা চারপাশ। কনকনে ঠান্ডা আর হিমেল হাওয়া উত্তরের জ’নপ’দে বা’ড়িয়ে দিয়েছে শীত।

দিনের বেলাতেও হেড’লাইট জ্বালিয়ে চলাচল করছে গাড়ি। অন্যদিকে, হাড়কাঁপানো ঠান্ডায় শীতবস্ত্রের অভাবে নওগাঁর ছিন্নমূল মা’নুষের ক’ষ্টটা একটু বেশিই। সরকারের পক্ষ থেকে তাই গরম কাপড় দেবার অ’নুরো’ধ জানিয়েছেন রেলস্টেশনের প্ল্যাটফর্মে ঠাঁই নেওয়া অস’হায় মা’নুষ।

এদিকে রা’জধানীর হাসপাতা’লে বেড়েছে শীতজ’নিত শি’শু রো’গীর সংখ্যা। নিউমোনিয়ায় আ'ক্রান্ত ১৮ দিনের মিমকে নিয়ে হাসপাতা’লে ছুটে এসেছেন বা’বা-মা। একই অবস্থা দেড় বছরের আব্দুল্লাহ, ৭ মা’সের মুক্তাস’হ হাজারো শি’শুর। শীত বাড়ার স’ঙ্গে স’ঙ্গে নিউমোনিয়া, ডায়রিয়া, শ্বা’সক’ষ্টে’র মতো শীতজ’নিত রো’গে আ'ক্রান্ত শি’শুদের ভিড় হু হু করে বাড়ছে হাসপাতা’লে।

দেশের বিভিন্ন প্রান্ত থেকে আ’সা রোগীদের সেবা দিতে হিমশিম খাচ্ছে রা’জধানীর হাসপাতালগুলো। শুক্রবার গিয়ে দেখা যায় ৬৬৪ শয্যার ঢাকা শি’শু হাসপাতা’লের একটি শয্যাও খালি নেই। অনেক রোগীকে শয্যার অভাবে পাঠিয়ে দেয়া হচ্ছে অন্য হাসপাতা’লে।এদিকে চলতি মা’সের শেষ দিকে দেশের বিভিন্ন স্থানে মৃদু শৈত্যপ্র’বাহের পূ’র্বাভাস দিয়েছে আ’বহাওয়া অ’ধিদফতর।তবে বৃ’ষ্টি না হলে রা’জধানীতে শীতের প্রকোপ কমবে ব’লে জানিয়েছেন আ’বহাওয়াবিদ।

Back to top button