সোনা প্রে'মীদের জন্য আসলো বড় সুখবর, ফের ব্যাপক পতন সোনার দামে!

ব্যা-পক প-তন সোনার বাজারে । ভা'রত বর্ষ নয় ভা'রতবর্ষের বাইরে ও পৃথিবীর প্রায় সকল মানুষ সোনা পড়তে বা সোনা কিনতে যথেষ্ট পছন্দ করেন । “সোনার চামচ”প্রবাদ কথাটি আম'রা শুনেছি কোন কিছুর মূল্য বোঝাতে আম'রা তাকে সোনার সঙ্গে তুলনা করে থাকি ।

তার কারণ হলো বর্তমান বাজারে সোনা যথেষ্ট দামি । সোনা প্রে'মীরা সারা বছর ধরেই প্রায় ছোটখাটো সোনা কমবেশি কিনে থাকে তাই এই সোনার দাম বৃদ্ধি বা দাম কম সবথেকে বেশি প্র-ভাব প-ড়ে তাদের উপরে । অনেকে আবার বাড়িতে নিরাপত্তা-হী-ন এর জন্য ব্যাংকে রাখে সোনা ।

ফলে মোটা অংকের টাকাও গুনতে হয় বছর শেষে । ফের আরো একবার দাম কমলো আন্তর্জাতিক বাজারে সোনার । গত সেপ্টেম্বর মাসে পরপর তিনদিন সোনার দাম ব্যাপকহারে কমেছিল। সোনা প্রে'মীদের এবং ব্যবসায়ীদের মধ্যে দু রকম প্রভাব দেখা দিয়েছিল ।

সোনা প্রে'মীদের মনে ধরেছিল আনন্দ আর ব্যবসায়ীদের কপালে প-ড়ে-ছিল দু-শ্চি-ন্তার ভাঁ-জ । কিন্তু মাঝে কয়েকটা দিন আবার স্বাভাবিক ছিল সোনার দাম । 4 সপ্তাহে -20 কেজি। বাড়িতে সবচেয়ে শক্তিশালী ওজন হ্রাস আর এবার সেই দামের প-তন ঘ-টল ।

মা'র্কিন প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রা'ম্প এবং তার স্ত্রী' ক-রোনা অ-সুস্থ হও-য়ায় বড় বড় বিনিয়োগকারীরা নিরাপত্তা বিনিয়োগ হিসেবে সোনার উপর বিনিয়োগ করবেন । এমনটাই মতামত ছিল বাজার বিশেষজ্ঞদের।

ফলে শেয়ার মা'র্কেট খোলার সাথে সাথে হু হু করে বাড়তে পারে সোনার দাম এমনটাও আশ'ঙ্কা ছিল বিশষজ্ঞদের । এমসিএক্সে আজ ১৪ টাকা কমে ১০ গ্রাম সোনার দাম হয়েছে ৪৯,৩২৮ টাকা ৷

4 সপ্তাহে -20 কেজি। বাড়িতে সবচেয়ে শক্তিশালী ওজন হ্রাস সেক্ষেত্রে রুপোর দাম ১৫৫ টাকা কমে হয়েছে ৬৫,৪০০ টাকা প্রতি কিলোগ্রাম ৷ শুক্রবার অর্থাৎ ৮ জানুয়ারি ২০২১ সোনার প্রাকারন্তরে ২,০৬৮ টাকা কমেছে ১০ গ্রাম সোনার, দাম কমে ১০ গ্রাম সোনার দাম হয়েছে ৪৮,৮১৮ টাকা ৷

এছাড়াও সোনার দামে সোমবার পতন দেখতে পাওয়া গিয়েছে ৷ কেন্দ্রীয় সরকারের নতুন আইন অনুযায়ী ২ লক্ষ টাকা বা তার থেকে বেশি সোনা কিনতে গেলে প্যানকার্ড বা-ধ্য-তামূলক হয়েছে ৷এই ঘটনা সামনে আসে তো রীতিমতো খুশির জোয়ারে ভাসছে সোনা প্রে'মীরা ।

Back to top button