দেশে সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড, শৈত্যপ্রবাহ নিয়ে যা বললো অধিদপ্তর!

তা’পমাত্রা ১০ ডিগ্রি সে’লসিয়াসের নিচে নামলে তাকে শৈত্যপ্র’বাহ বলা হয়। স্বাভাবিকভাবেই শৈত্যপ্র’বাহের স’ময় তী;ব্র শীত অ’নুভূত হয়, যা স্বাভাবিক। এ শীতে ডিসেম্বরে কয়েকটি শৈত্যপ্র’বাহ বয়ে গেছে দেশের বিভিন্ন অ’ঞ্চ’লে। জানুয়ারির এই স’ময়েও শৈত্যপ্র’বাহ বইছে।

তবে ঢাকায় এ বছর এখনও শৈত্যপ্র’বাহের দেখা মেলেনি। শৈত্যপ্র’বাহের স’ম্ভাবনা নেই। ফলে এবার তী;ব্র শীতের আ'মেজ পাচ্ছেন না ঢাকাবাসী। প্র’তিবছর ঢাকায় শৈত্যপ্র’বাহ হলেও এবার না হওয়াটা অস্বাভাবিক বা প্রকৃতির বি’রূপ আচ’রণ ব’লে মনে করছেন আ’বহাওয়াবিদরা। এ বি’ষয়ে আ’বহাওয়াবিদ মো. ওম’র ফারুক ব’লেন, চলতি বছর এখনও ঢাকায় শৈত্যপ্র’বাহ হয়নি। এ শীতে সামনেও ঢাকায় শৈত্যপ্র’বাহ হওয়ার স’ম্ভাবনা কম।

তিনি ব’লেন, ঢাকায় প্র’তিবছর এ রকম ঘ’টে না, শৈত্যপ্র’বাহ হয়। অন্যান্য বছরের তুলনায় এ বছর শীতে তা’পমাত্রা একটু বেশি আ’ছে। তাই ঢাকায় শৈত্যপ্র’বাহ হওয়ার স’ম্ভাবনা কম। এদিকে দেশের স’র্বনিম্ন তা’পমাত্রা নওগাঁয় রেকর্ড করা হয়েছে ৬ দশমিক ৫ ডিগ্রি সে’লসিয়াস। যা এই মৌসুমের স’র্বনিম্ন তা’পমাত্রা।

শুক্রবার (১৫ জানুয়ারি) সকালে নওগাঁ আ’বহাওয়া অ’ফিসের টেলি প্রিন্টার অ’পারেটর রিপন আ’হম্মেদ বি’ষয়টি নিশ্চিত করে ব’লেন, ভোর থেকেই জে’লাজুড়ে ঘন কুয়াশা থাক’লেও বেলা বাড়ার স’ঙ্গে স’ঙ্গে সূর্যের দেখা মি’লছে। তবে ঠাণ্ডার কারণে ব্যাহত হচ্ছে চলতি মৌসুমের ধান রোপণ। ক’ষ্টে আ’ছেন ক্ষুদ্র জাতিগোষ্ঠি ও ছিন্নমূল মা’নুষ। গত তিন দিন থেকেই এমন আ’বহাওয়া বইছে জে’লাজুড়ে। এমন আ’বহাওয়া আরও কয়েকদিন থাকতে পারে।

Share

Back to top button