মধ্যবিত্তের মুখে ফুটল হাসি, হু হু করে কমছে সোনার দাম

ছোটখাটো অনুষ্ঠান বাড়ি হোক বা উৎসব সোনার গয়নার প্রতি ঝোঁ-ক বেশি বাড়ির মা কাকিমা বা মেয়েদের । তাই সোনার দোকানে দেখা যায় ভি-ড় । কিন্তু যেহেতু বাজারে সোনার দাম আকাশছোঁয়া তাই সাধারণ মধ্যবিত্ত পরিবারের অনেক সময় সোনার গয়না কেনা হয়ে ওঠে না ।

তবে এবার বোধহয় সম্ভব হবে কারণ ফের আরও একবার সোনার বাজারে বড় প-ত-ন।কোন কিছু শুভ কাজে আম'রা সোনার ব্যবহার করে থাকি বা কোন কিছুর মূল্য বোঝাতে সেটা কি আম'রা সোনার সাথে তুলনা করে থাকি ।

অর্থাৎ দামি কিছুর মূল্য বোঝাতে সোনার সাথে তুলনা করা হয় কারণ সোনা অ'ত্যন্ত দামী একটি ধাতব পদার্থ। আপনি কি আগামী দিনে সোনার গয়না বা সোনার জিনিস কিনতে যাচ্ছেন? তাহলে এই সময়টি হতে পারে আপনার জন্য একদম সঠিক সময়। কারণ এই মুহূর্তে সবথেকে কম দামে পাওয়া যাচ্ছে সোনা। কি অ'বাক হলেন তো? অ'বাক হওয়ার কোনো কারণ নেই কারণ গত মাসের তুলনায় এবার সোনার দামের আরো একবার বড়োসড়ো প-ত-ন । আম'রা দেখেছিলাম গত সেপ্টেম্বর মাসে পরপর তিনদিন কমেছিল সোনার দাম ।

তার পাশাপাশি বাজার বিশেষজ্ঞরা জানিয়েছিলেন যে মা'র্কিন ডলারের দাম কমে যাওয়া এবং আন্তর্জাতিক বাজারে অনিশ্চয়তার কারণে সোনার দাম এর প-ত-ন ঘটেছে । কিন্তু পরক্ষনে আম'রা দেখেছিলাম সোনা বাড়ার সম্ভাবনা । কারণ মা'র্কিন প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রা'ম্প এবং তার স্ত্রী' করো'না তে আ-ক্রা-ন্ত হবার কারণে বিনিয়োগকারীরা নিরাপত্তা বিনিয়োগ হিসেবে সোনার উপর বিনিয়োগ করতে পারেন সে ক্ষেত্রে বাড়তে পারে সোনার দাম কিন্তু আরো একবার এই মাসে বড়োসড়ো প-ত-ন ঘটল সোনার বাজারে ।

তার পাশাপাশি কমলো রুপোর দাম ও । আসুন দেখে নেওয়া যাক কলকাতা এবং তার পার্শ্ববর্তী অঞ্চলের সোনার দাম কত আজকের দিনে। । MCX এদিন Gold Future Price ০.৯ কমে প্রতি ১০ গ্রামে ৪৯,০৫১ টাকা হয়েছে ৷ অন্যদিকে রুপোর দাম ৫৫০ টাকা অর্থাৎ ০.৯ শতাংশ কমে ৫৯,৯৮০ টাকা প্রতি কিলোগ্রামে হয়ে গিয়েছে ৷স্পট গোল্ড ০.৬ শতাংশ কমে ১৮২৬.৪৭ ডলার প্রতি আউন্স হয়ে গিয়েছে ৷ রুপোর দাম কমেছে ১.১ শতাংশ ৷

প্ল্যাটিনামের দাম ০.৫ শতাংশ বেড়েছে ৷ পৃথিবীর বিভিন্ন দেশে লকডাউন এর জে-রে পেরেছিল এই সোনা এবং রুপোর দাম । কিন্তু খুব শিগগিরই বাজারে করো'না এর ভ্যাকসিন আসার খবর প্রকাশিত হতে হুহু করে কমেছে সোনার দাম এবং বাজার বিশেষজ্ঞরা জানিয়েছেন যে এই প-ত-ন জা-রি থাকবে বেশ কয়েকদিন । এমনকি কয়েক দিনের মধ্যে আরও পাঁচ হাজার টাকা কমতে পারে । এই সুবর্ণ সুযোগ কে হাতছাড়া করতে চাইনা অনেকে ।

Back to top button