আরও এক মহামা'রির আশ'ঙ্কা, জন্ম নিচ্ছে নতুন ভাই'রাস!

আরও একটি ম’হামা’রি তো’লপাড় করতে পারে গোটা বিশ্বকে এমন এক আ’শ'ঙ্কার কথা শুনিয়েছেন ই’বোলার ভাই’রাসের আবি’ষ্কারক'র্তা প্রফেসর জ্য জ্যাক মুয়েবে তামফুন।

অধ্যাপক টামফুন এক আন্তর্জাতিক সংবাদমাধ্য়মে জানিয়েছেন, ‘আফ্রিকার রে’ইন ফ’রেস্টে একটি ভাই’রাস তৈরি হচ্ছে। ওই ভাই’রাস ছড়াতে পারে পশু-পাখি থেকে মানুষের মধ্যে এবং তা ম’হামা’রির আকার নিতে পারে।’ এই ভাই’রাসকে বলা হচ্ছে ‘ডিজিস এক্স’।

তিনি আরও জানিয়েছেন, ই’য়ালো ফি’ভা'র, ইনফ্লু’য়েঞ্জার মতো রো’গও পত’ঙ্গ থেকে মানুষের মধ্যে ছড়িয়ে প’ড়েছিল। ফলে সাবধানে থাকতে হবে। মা'রাত্মক এই ডিজিস এক্স কি করো’নাভাই’রাসকে থেকেও বেশি প্রা’ণঘা’তী হতে পারে? টামফুন বলেন, ‘একদমই তাই। আমি সে রকমটাই মনে করি।’

প্রসঙ্গত, এই রোগে আ’ক্রা’ন্তের দে’হে প্র’বল জ্ব’র, র’ক্তক্ষ’রণের মতো উ’পসর্গ ধ’রা পড়’ছে। বিশ্বের বহু বিশেষজ্ঞ ও বিশ্ব স্বাস্থ্য সংস্থাও নতুন এই রোগটি নিয়ে সতর্ক করেছে। বিশেষজ্ঞদেরদা’বি, এই রো’গটি ছড়িয়ে পড়তে পারে অ'ত্যন্ত দ্রুত। এর মা’রণ ক্ষ’মতা প্রায় ই’বো’লার মতোই ৫০-৭০ শতাংশ।

হু জানিয়েছে, রো’গটি যদি ছ’ড়িয়ে পড়ে তাহলে গোটা বিশ্বে তা মহামা'রি আকার নিতে পারে। অধ্যাপক টামফুনের আশ'ঙ্কা, আম'রা এমন একটা পৃথিবীতে বাস করছি যেখানে নিত্য নতুন জী’বাণুর দেখা মি’লতে পারে। এটাই মানব সভ্যতার জন্য ভ’য়ঙ্ক’র।

Back to top button