করো'নার নতুন স্ট্রেইনে যে ৭টি লক্ষণ প্রকাশ পেয়েছে

করো'নার দ্বিতীয় তরঙ্গ শুরু হওয়ার সাথে সাথে ইংল্যান্ড বিশৃঙ্খলার রাজ্যে পরিণত হয়েছে। ভ্যাকসিনের খবর আশা জাগালেও বারবার তা চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে। করো'নার সাথে ল'ড়াই করে জয়ী হওয়ার জন্য নিয়মিত যু'দ্ধ করে যাচ্ছে বিজ্ঞানী ও চিকিৎসা বিশেষজ্ঞরা।

ন্যাশনাল হেলথ সার্ভিস দ্বারা প্রকাশিত করো'নার স্বাভাবিক লক্ষণ ছাড়াও করো'নার নতুন স্ট্রেইনে আরো ৭ টি নতুন লক্ষণের খোঁজ জানা গিয়েছে।যু'ক্তরাজ্যে নতুন করে যে করো'না ছড়াচ্ছে এতে স্পাইক প্রোটিনের জেনেটিক রুপান্তর হচ্ছে যার ফলে ভাই'রাস মানুষের মধ্যে দ্রুত ছড়াচ্ছে।

ইংল্যান্ডের দক্ষিণ পূর্ব অঞ্চলে নতুনভাবে যে করো'না ছড়াচ্ছে তার মধ্যে ১৭ টি নমুনার মিউটেশন পাওয়া গেছে যা ভাই'রাসের আকারসহ আরো কিছু পরিবর্তন করেছে। এ কারণেই ভাই'রাস আগের তুলনায ৭০ গুণ বেশি গতিতে ছড়াচ্ছে।নতুন স্ট্রেইনে জ্বর,শুকনো কাশি,স্বাদ গন্ধ চলে যাওয়া ছাড়াও করো'নার আরো বেশ কিছু লক্ষণ যু'ক্ত হয়েছে।

ক্লান্তি, ক্ষুধামন্দা, মা'থা ব্যাথা, ডায়রিয়া, মানসিক, বি'ভ্রান্তি, পেশী ব্যাথা, স্কিনে র‌্যাশ।করো'না থেকে বাঁচতে আমাদের আ'ক্রান্ত ব্যক্তি থেকে অবশ্যই নিরাপদ দূরত্ব বজায় রাখতে হবে। সেই সাথে স্বাস্থ্যবিধি মোতাবেক চলাফেরা করতে হবে।

Back to top button