ভ্যাকসিন গ্রহণের আগে পরে যা করা যাবে না

সারা'বিশ্বেই এক ভ'য়াবহ সঙ্কট তৈরি করে রেখেছে করো'নাভাই'রাস। প্রা'ণঘাতী এই ভাই'রাস থেকে বাঁচতে ভ্যাকসিনের দিকেই তাকিয়ে আছে মানুষ। ভ্যাকসিন গ্রহণ করলেই করো'না থেকে মুক্তি মিলবে, এমনটাই সবার আশা।

তবে ভ্যাকসিন নেয়াই শেষ কথা নয়। ভ্যাকসিন গ্রহণের আগে অবশ্যই কিছু সতর্কতাও অবলম্বণ করতে হবে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। খবর ডেইলি মেইলের।

ভ্যাকসিন গ্রহণের বিষয়ে গবেষকরা সতর্ক করে বলছেন, যারা ভ্যাকসিন নিতে চাচ্ছেন তাদের ভ্যাকসিন গ্রহণের আগে পরে অ্যালকোহল গ্রহণ করা যাবে না। কারণ অ্যালকোহল গ্রহণের পর শরীরের ইমিউন রেসপন্স কমে যেতে পারে।

ব্যাকটেরিয়া কিংবা ভাই'রাসের সঙ্গে ল'ড়াই করা থেকে বিরত রাখতে পারে এমন লাখ লাখ মাইক্রোঅর্গ্যানিজমকে নষ্ট করে দিতে পারে অ্যালকোহল। এর ফলে ভাই'রাসের ওপর আক্রমণকারী অ্যান্টিবডি তৈরি হয় যে লিম্ফোসাইটে সেটাও নষ্ট হয়ে যেতে পারে।

জরুরি ওষুধ বিষয়ক বিশেষজ্ঞ ডা. রনক্স ইখারিয়া একটি গবেষণা চালিয়েছেন। ওই গবেষণার রিপোর্ট অনুযায়ী, অ্যালকোহল নেওয়ার আগে ও পরে তারা র'ক্তের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করে দেখেছেন। এতে দেখা গেছে, তিন গ্লাস অ্যালকোহল খেলে র'ক্তে লিম্ফোসাইটের কোষ ৫০ শতাংশ পর্যন্ত কমে যায়।

ইউনিভা'র্সিটি অব ম্যানচেস্টারের ইমিউনোলজিস্টের অধ্যাপক শীনা ক্রুকস্যাংক জানিয়েছেন, লিম্ফোসাইট কমে গেলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা উল্লেখযোগ্য হারে হ্রাস পায়। আর ভ্যাকসিন নেয়ার পর এর ফল পেতে অ্যালকোহল না খাওয়াই ভালো। অন্তত ভ্যাকসিন নেওয়ার আগে ও পরে অ্যালকোহল জাতীয় যে কোনও কিছু থেকেই দূরে থাকা উচিত বলে জানিয়েছেন তিনি।

সম্প্রতি ভা'রতে জরুরি ব্যবহারের জন্য দু’টি ভ্যাকসিনের জরুরি অনুমোদন দিয়েছে ড্রা'গস কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (ডিসিজিআই)। এর একটি অক্সফোর্ড ইউনিভা'র্সিটি ও অ্যাস্ট্রাজেনেকার তৈরি কোভিশিল্ড, অ'পরটি ভা'রত বায়োটেকের কোভ্যাক্সিন। অক্সফোর্ডের অনুমতি সাপেক্ষে কোভিশিল্ড উৎপাদন করছে ভা'রতের সিরাম ইনস্টিটিউট।

ডিসিজিআই জানিয়েছে, কোভিশিল্ড ৭০ শতাংশেরও বেশি নিরাপদ। এছাড়া কোভিশিল্ড এবং কোভ্যাকসিন দুই থেকে আট ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় সংরক্ষণ করা যাবে। অ'পরদিকে কোভ্যাক্সিন এখনও পর্যন্ত এর তৃতীয় পর্যায়ের ট্রায়াল শেষ করেনি।

Back to top button