বিস্ময়কর কা'ণ্ড দেখাচ্ছে করো'না!

মহামা'রি করো'না ভাই'রাসে স্তদ্ধ পৃথিবী। গত ১১ মাস ধরে করো'না মহামা'রি বিস্ময়কর কা'ণ্ড দেখাছে দেশে দেশে। তেমনই এক ঘটনা ঘটেছে সিঙ্গাপুরে। দেশটির এক নারী অন্তঃসত্ত্বা অবস্থাতেই করো'না আ'ক্রান্ত হন।

সুস্থও হয়ে ওঠেন। তার পর যখন সন্তানের জন্ম দেন, তখন দেখা যায়, সন্তানের শরীরে তৈরি হয়েছে করো'নার অ্যান্টিবডি। চিকিৎসা বিজ্ঞানের ক্ষেত্রে এটি নতুন তথ্য বলে উল্লেখ করেছেন চিকিৎসকরা। সদ্যোজাতের শরীরে করো'না ভাই'রাস নেই, কিন্তু ভাই'রাসের অ্যান্টিবডি রয়েছে। মা-ও এখন সুস্থ আছেন।

মা হওয়া সেই নারী, সেলিং নগ-চ্যাং জানিয়েছেন, তিনি আগেই করো'না আ'ক্রান্ত হয়েছিলেন। মা'র্চ মাসে তাঁর শরীরে সামান্য উপসর্গও দেখা দেয়। তার পর তিনি সুস্থ হয়ে ওঠেন। নভেম্বর মাসে কয়েক দিন আগেই সন্তানের জন্ম দেন তিনি। দেখা যায়, সেই সন্তানের শরীরে করো'নার অ্যান্টিবডি রয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, মায়ের গর্ভে থাকাকালীন সন্তানের শরীরে মায়ের থেকে করো'না সংক্রমিত হতে পারে কি না, তা নিয়ে এখনও কোনও প্রমাণ পাওয়া যায়নি। তবে এখনও পর্যন্ত সদ্যোজাতের শরীরে ও মাতৃদুগ্ধে করো'না ভাই'রাস পাওয়া যায়নি।

এর আগে চিনেও একাধিক উদাহ'রণ তুলেদা’বি করা হয়, মায়ের শরীর থেকে কোভিড-১৯ সন্তানের শরীরে যাওয়ার উদাহ'রণ তেমন নেই। একই কথা জানিয়েছে নিউ ইয়র্ক-প্রেসবাইটেরিয়ান/কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষণাতেও।

Back to top button