সব রেকর্ড ভেঙে একদিনে ক’রো’নায় স’র্বো’চ্চ মৃ’ত্যু

বিশ্বজুড়ে প্রতিদিনই করো'না আ'ক্রান্ত হয়ে মৃ'ত্যুর সংখ্যা বেড়েই চলেছে। গত ২৪ ঘণ্টায় বিশ্বে করো'না আ'ক্রান্ত হয়ে মা'রা গেছেন ১২ হাজারের বেশি মানুষ। যা আগের সব মৃ'ত্যুর রেকর্ডকে ছাড়িয়ে গেছে।

করো'নাভাই'রাসে আ'ক্রান্তদের সংখ্যা ও প্রা'ণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার (২৬ নভেম্বর) সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় বিশ্বে করো'না আ'ক্রান্ত হয়ে মা'রা গেছে ১২ হাজার ২২২ জন। এ নিয়ে বিশ্বে মোট মৃ'তের সংখ্যা ছাড়াল ১৪ লাখ ১৪ হাজার ৬২১ জন।

অন্যদিকে বুধবার (২৫ নভেম্বর) সকাল পর্যন্ত এ মৃ'তের সংখ্যা ছিল ১৪ লাখ ১৪ হাজার ৬২১ জনে। এ হিসেবে গত ২৪ ঘণ্টায় করো'না আ'ক্রান্ত হয়ে বিশ্বে মা'রা গেছেন ১২ হাজার ২২২ জন। এদিকে বৈশ্বিক মহামা'রি করো'না ভাই'রাসের দ্বিতীয় ঢেউয়ে বিভিন্ন দেশে ইতোমধ্যে তা'ণ্ডব শুরু হয়ে গেছে। এরমধ্যেই বিশ্বজুড়ে এ ভাই'রাসে আ'ক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৬ কোটি।

বিশ্বে এখন পর্যন্ত করো'নায় আ'ক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃ'ত্যু হয়েছে যু'ক্তরাষ্ট্রে, ২ লাখ ৬৫ হাজার ৮৯৭ জন। বিশ্বে সর্বোচ্চ আ'ক্রান্তের সংখ্যাও এই দেশটিতে। বিশ্বের ক্ষমতাধর এ দেশটিতে এখন পর্যন্ত ১ কোটি ২৯ লাখ ৫৫ হাজার ৭ জন আ'ক্রান্ত হয়েছেন। করো'না আ'ক্রান্তের সংখ্যায় দ্বিতীয় এবং মৃ'তের সংখ্যায় তৃতীয় অবস্থানে আছে ভা'রত। দেশটিতে এখন পর্যন্ত আ'ক্রান্ত হয়েছেন ৯২ লাখ ২১ হাজার ৯৯৮ জন। এখন পর্যন্ত দেশটিতে করো'নায় আ'ক্রান্ত হয়ে মা'রা গেছেন এক লাখ ৩৪ হাজার ৭৪৩ জন।

করো'না আ'ক্রান্তের সংখ্যায় তৃতীয় এবং মৃ'তের সংখ্যায় দ্বিতীয় অবস্থানে আছে ব্রাজিল। দেশটিতে এখন পর্যন্ত এ ভাই'রাসে আ'ক্রান্ত হয়েছেন ৬১ লাখ ২১ হাজার ৪৪৯ জন। এখন পর্যন্ত দেশটিতে করো'নায় আ'ক্রান্ত হয়ে মা'রা গেছেন এক লাখ ৭০ হাজার ১৭৯ জন। করো'নায় মৃ'তের সংখ্যার দিক থেকে চতুর্থ অবস্থানে রয়েছে মেক্সিকো। দেশটিতে এখন পর্যন্ত এ ভাই'রাসে আ'ক্রান্ত হয়ে মা'রা গেছেন ১ লাখ ২ হাজার ৭৩৯ জন। আর এ পর্যন্ত দেশটিতে আ'ক্রান্ত হয়েছে ১০ লাখ ৬০ হাজার ১৫২ জন।

আ'ক্রান্তের দিক থেকে চতুর্থ অবস্থানে উঠে এসেছে ফ্রান্স। দেশটিতে এখন পর্যন্ত আ'ক্রান্ত হয়েছে ২১ লাখ ৫৩ হাজার ৮১৫ জন। আর মৃ'তের সংখ্যা ৫০ হাজার ২৩৭ জন। সুস্থতার দিক থেকে প্রথম অবস্থানে আছে ভা'রত (৮৬ লাখ ৪১ হাজার ৪০৪ জন), দ্বিতীয় অবস্থানে আছে যু'ক্তরাষ্ট্র (৭৬ লাখ ৩৬ হাজার ৬৮৪ জন) এবং তৃতীয় অবস্থানে আছে ব্রাজিল (৫৪ লাখ ৭৬ হাজার ১৮ জন)।

গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করো'নাভাই'রাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

Back to top button