মাত্র ১ টি শর্তে একদিনেই জোড়া লাগল ৪৭ দ’ম্প’তির সংসার

বি’ভিন্ন স’ময়ে স্বা’মীর নি’র্যা’ত’নের শি’কা’র হন না’রী’রা। নি’র্যা’ন স’ইতে না পে’রে অ’নে’কেই স্বা’মীর সং’সার ছে’ড়ে দি’তে বা’ধ্য হন। আবা’র অনে’কে না’রী নি’র্যা’ত’নের মা’ম’লা করেন।

ঠিক এ’মনই ৪৭টি মা’ম’লা’য় কা’উ’কে কা’রা’গা’রে না পা’ঠিয়ে স্বা’মী-স্ত্রী'কে এক’স’ঙ্গে থা’কা’র শ’র্তে স্বা’মী’দের খা’লা’স দে’ন বি’চার’ক মো. জাকির হো’সেন। বিচা’র’কের এমন রায়ে সংসা’রে’র ভা’ঙন থে’কে র’ক্ষা পে’য়ে’ছে ৪৭টি প’রিবা’র। মা-বাবার ম’ধ্যে ফে’র স’ম্পর্ক জো’ড়া লা’গায় উ’চ্ছ্বসি’ত স’ন্তা’নরা।

বু’ধ’বার দুপুরে সু’নাম’গঞ্জের না’রী ও শি'শু নি’র্যা’ত’ন দ’মন ট্রাই’ব্যু’নালে ব্য’তিক্র’মধ’র্মী এ রা’য় দেন বি’চারক মো. জা’কির হোসেন। এ সময় এ’জলা’সের সা’মনেই জা’মিনে থাকা স্বা’মী’দের ফু’ল দি’য়ে বর’ণ করে’ন স্ত্রী'’রা।

বি’ভি’ন্ন সম’য়ে নানা’মু’খী নি’র্যা’ত’নের শি’কার হ’য়ে স্বা’মী’দের বি’রু’দ্ধে মা’ম’লা করে’ন ৪৭ জন না’রী। না’রী ও শি’শু নি’র্যা’তন দ’মন আ’ই’নে করা এসব মা’মলা’য় অনে’ক স্বা’মীই কা’রা’গা’রে ছিলে’ন। কেউ কেউ জা’মি’নেও ছিলেন। মা’ম’লার কার’ণে সং’সা’রের ব’ন্ধন ছিন্ন হয়ে যায়। মা-বা’বার কল’হের কা’রণে ছি’ট’কে প’ড়ে শি’শু সন্তা’নরা’ও।

এতে না’রী’রা আ’রো অ’স’হায় ও মান’বে’তর জী’বন’যাপ’ন ক’রছি’লেন। এছা’ড়া সন্তা’ন’দের লে’খা’পড়া ও স্বা’ভা’বিক বি’কাশ’ও ব্যা’হত হয়।আ’দা’লত এসব মা’ম’লা নি’বিড়’ভা’বে পর্য’বেক্ষ’ণ করে। সংসা’র জো’ড়া লা’গা’নোর জন্য স্বামী ও স্ত্রী'’দের স’ঙ্গে কথা বলেন আ’ইন’জীবী ও মা’ম’লার সং’শ্লিষ্ট’রা।

একপ’র্যা’য়ে উভ'য়ের সম্ম’তি’তে ‘মা’মলা’র রা’য়ের দি’কে না গিয়ে ‘স্ত্রী'দে’র ফের ব’রণ ও সন্তা”নদের ভ’র’ণপো’ষ’ণের শর্তে স্বা’মী’দের জা’মি’নে’র সি’দ্ধা’ন্তের কথা জানা’য় আ’দা’লত। স্বা’মী’রাও বি’ষয়টি মেনে নি’য়ে ফের সাং’সারিক ব’ন্ধনে আ’বদ্ধ হও’য়ার প্র’তি’শ্রু’তি দেন। এতে আ’দালত রা’য়ে না গি’য়ে ৪৭ জন স্বামী’কে খা’লাস দেন।

আ’দা’লতের পিপি নান্টু রা’য় বলেন, ৪৭টি পরিবা’র’কে জো’ড়া লা’গি’য়ে দিয়ে আ’দা’লত বিরল রায় দি’য়েছে। এর ফলে স্ত্রী' ফিরে পেয়ে’ছেন স্বা’মী, সন্তান ফি’রে পে’য়ে’ছে বাবা। এতে ‘ভাঙনের মু’খে থাকা অ’নি’শ্চিত জীবনে আবা’রো আশা’র আ’লো দেখা দি’য়েছে।

Back to top button