সপ্তাহের শুরুতে ফের বাড়লো স্বর্ণের দাম

বিশ্ববাজারে আবার বেড়েছে সোনার দাম। কারণ স্বরূপ জানা গিয়েছে ক্রমবর্ধমান করো'নাভাই'রাসের সংক্রমণের জেরে বিশ্ব বাজারে অর্থনীতি ঘুরে দাঁড়ানো এখন বেশ সময় সাপেক্ষ যার ফলে জো'রদার হচ্ছে

সরকারি আর্থিক স্টিমুলাস প্যাকেজ, ও সব দেশের আর্থিক অবস্থা চাঙ্গা করার চেষ্টা করা হচ্ছে। কিন্তু করো'না প্রভাবে ডলারের দামও নিম্নমুখী। যার ফলে সোমবার বিশ্ব বাজারে এক সপ্তাহের মূল্যের শিখরে পৌঁছে গিয়েছে সোনার দাম। কিন্তু এর ফলে ভা'রতে সামান্যই দাম বেড়েছে সোনার ।

আজ সোমবার (১৬ নভেম্বর) ভা'রতীয় সময় সকাল ৯টা নাগাদ বিশ্ব বাজারে প্রতি আউন্স স্পট গোল্ডের দাম ০.৫ শতাংশ বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ১,৮৯৬.৮৫ মা'র্কিন ডলার,গত ৯ নভেম্বরের পরে যা এখনও পর্যন্ত সর্বোচ্চ।

উল্লেখ্য, ওই দিন প্রতি আউন্স সোনার দর উঠেছিল ১,৮৯৮.৮১ মা'র্কিন ডলার। স্পট প্রাইজের পাশাপাশি বৃদ্ধি পেয়েছে সোনার ফিউচার মূল্য। মা'র্কিন বাজারে সোনার ফিউচার প্রাইজ ০.৫ শতাংশ বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ১,৮৯৪.৯০ মা'র্কিন ডলার। আর অন্য মুদ্রার তুলনায় ডলারের দাম ০.২ শতাংশ পড়ে গিয়েছে। যার সুযোগে নয়া

উচ্চতায় পৌঁছে গিয়েছে সোনা। গতকাল ভা'রতে সোনার দর ছিল প্রতি ১০ গ্রাম সোনা ৫০ হাজার ৯৫০ টাকা। আজকে দাম ১০ দাম হয়েছে ৫০ হাজার ৯৬০ টাকা। রুপোর দর প্রতি কেজি ৬৩ হাজার ৬০০ টাকা ।

বর্তমানে বিশ্বের মধ্যে সোনার গ্রাহক হিসেবে ভা'রতের স্থান দ্বিতীয়। কিন্তু আম'দানি শুল্ক, রাজ্যের চাপানো কর এবং মেকিং চার্জের কারণে রাজ্যে রাজ্যে গয়নার সোনার দামে পার্থক্য দেখা যায়। তুলনামূলকভাবে দক্ষিণের রাজ্যগু'লিতে সবচেয়ে সোনার দাম। একটি ওয়েবসাইট থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী আজ সোমবার নয়াদিল্লিতে ২২ ক্যারেট ১০ গ্রাম সোনার দাম বৃদ্ধি হয়ে দাম হয়েছে ৪৯ হাজার ৭৬০ টাকা।

মুম্বইয়ে ২২ ক্যারেট ১০ গ্রাম সোনার দাম ৪৯ হাজার ৯৬০ টাকা। চেন্নাইতে ২২ ক্যারেট ১০ গ্রাম সোনার দাম ৪৭ হাজার ৮৪০ টাকা। আজকে কলকাতায় ১০ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম ছিল ৪৯ হাজার ৮০ টাকা ।

Back to top button