বিকাশ অ্যাকাউন্ট থাকলেই যেভাবে পাবেন ১০ হাজার টাকা ঋণ

নতুন আরও একটি অফার নিয়ে হাজির হয়েছে মোবাইল ব্যাংকিং সেবা প্রদানকারী প্রতিষ্ঠান বিকাশ। এখন কেবলমাত্র একটি অ্যাকাউন্ট থাকলেই মিলবে ১০ হাজার টাকা ঋণ। সম্পূর্ণ বিনা জামানতেই এই ঋণ মিলবে বলেও জানা গেছে।

বিকাশ থেকে চালু করা এই নতুন প্রকল্পে প্রাথমিকভাবে কিছু সংখ্যক বিকাশ অ্যাপ ব্যবহারকারী গ্রাহক সর্বোচ্চ ১০ হাজার টাকা ঋণ পাবেন। ঋনের ক্ষেত্রে প্রযু'ক্তির ব্যবহার বৃদ্ধি করার লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকের অনুমতি নিয়েই এই পাইলট প্রকল্পটি চালু করা হয়েছে। এই প্রকেল্পেরর বাস্তবায়ন হলে ঋণের পরিধি আরও বাড়বে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

যে শর্তে দেয়া হবে এই ঋণঃ প্রকল্পের সফল সমাপ্তি হলে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশেই উপযু'ক্ত গ্রাহকদের ঋণ দেয়ার মাধ্যমে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবে সিটি ব্যাংক। গ্রাহকদেরকে ঋণ প্রদানের পর সমপরিমানে টাকা তিন কিস্তিতে স্বয়ংক্রিয়ভাবে কে'টে নেয়া হবে অ্যাকাউন্ট থেকে। সাথে সুদের পরিমানও যু'ক্ত করা হবে।

কিস্তির সময় ঘনিয়ে আসলে এসএমএস ও বিকাশ অ্যাপে নোটিশের মাধ্যমে জানিয়ে দেয়া হবে। যদি কোনো গ্রাহক সময়মত ঋণ প্রদানে ব্যর্থ হন তাহলে তাকে ঋণ খেলাপি হিসেবে বিবেচনা করে কেন্দ্রীয় ব্যাংককে সেই তথ্য জানিয়ে দেয়া হবে।

অন্যদিকে বাংলাদেশ ব্যাংক থেকে দেয়া নির্দেশনা অনুযায়ী, এই ঋণের সঙ্গে প্রযোজ্য সুদ ও অন্যান্য বিধিবিধান প্রতিপালিত হবে। চীন, ভা'রত, ফিলিপাইনসহ বিশ্বের বিভিন্ন দেশে এই ধরনের ঋণ প্রকল্পে এআই (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স) প্রযু'ক্তির মাধ্যমে ক্রেডিট অ্যাসেসমেন্ট সুবিধা দেয় বিশ্বের শীর্ষস্থানীয় প্রযু'ক্তি প্রতিষ্ঠান আলিবাবা গ্রুপের অ্যাফিলিয়েট ‘অ্যান্ট ফিন্যান্সিয়াল’। এই প্রকল্পেও গ্রাহকদের ক্রেডিট অ্যাসেসমেন্ট করবে বিশ্বখ্যাত এই ফিনটেক প্রতিষ্ঠানটি।

নতুন করে এই ঋণ প্রকল্প নিয়ে সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মাসরুর আরেফিন জানিয়েছেন গ্রাহকদের কাছে সর্বোচ্চ সেবা পৌঁছে দেয়াই তাদের মূল লক্ষ্য। তিনি বলেন, ‘’আম'রা সবসময় গ্রাহকের প্রয়োজনে তাদের কাছে থাকার চেষ্টা করি।আমাদের দেশে অনেকেরই, বিশেষত ক্ষুদ্র ব্যবসায়ীদের হঠাৎই অর্থের প্রয়োজন হয়। সেটি কী'ভাবে সহ'জে তাদের কাছে পৌঁছে দেওয়া যায় এবং তারা যেন স্বাচ্ছন্দ্যে সেই অর্থ ব্যবহার করতে পারেন, সেটি মা'থায় রেখেই এই ডিজিটাল ঋণের যাত্রা।‘’

Back to top button