একদিনে রেকর্ড পরিমাণে বাড়লো স্বর্নের দাম দেখেনিন সর্বশেষ মূল্য

সোনা ও রুপোর দাম নিয়ে তোলপাড় অব্যাহত ভা'রতের বাজারে। দেখা গেছে মঙ্গলবার এই দুই ধাতুর দাম বিশাল পরিমানে কমে গিয়েছিল। শহরে সোনার দামের বিশাল পরিবর্তন দেখা গেছে, প্রতি ১০ গ্রাম খাঁটি সোনাতে দাম কমেছে ১ হাজার ৮৭০ টাকা।

সোনার দাম আরও কমে যাওয়ার কথা জানিয়েছিলেন আগেই বিশেষজ্ঞরা। তাদের অনুমান অনুযায়ী দাম কমলেও গতকাল বুধবার তার আগের ২৪ ঘন্টার বাজার পতন সামলে নিয়ে ফের এই দুই ধাতুরই দাম বেড়ে গেছে। আকস্মিক দাম একবার কমে যাওয়া একবার বেড়ে যাওয়ার ফলে খুবই সমস্যায় পড়ে যাচ্ছে সাধারন মানুষরা। এই বিষয়ে বাজার বিশেষজ্ঞদের ধারনা অনুযায়ী আগামী কয়েকদিন পর্যন্ত এইরকম অস্থিরতা দেখা যেতে পারে।

বুধবার দিন কলকাতায় ১০ গ্রাম সোনার দাম মান অনুযায়ী বৃদ্ধি পেয়েছে ১৪০ টাকা থেকে ১৫০ টাকা। এছাড়াও এদিন রুপোর দাম বেড়েছে প্রতি কিলোতে ১ হাজার টাকার বেশি। বর্তমানে সোনার বাজার প্রায় অ'গ্নিমূল্য বললেই চলে। দিপাবলি, ধনতেরাস বা বিয়ের ম'রশুমের আগে যারা সোনা কেনার চিন্তাভাবনা করেছিল তাদের কিছুটা হলেও চিন্তা বাড়াচ্ছে এই দামের অস্থির পরিবর্তন।

প্রসঙ্গত, ওয়েস্ট বেঙ্গল বুলিয়ান মা'রচেন্টস্ অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশন (WBBMJA), কলকাতা সহ তার পার্শ্ববর্তী এলাকাগু'লিতে সোনা-রুপোর বাজারের মূল্য নির্ধারণ করে। শহর সহ শহরতলির বিভিন্ন জুয়েলারি দোকান গু'লিতে তাদের নির্ধারণ করা দামের উপরই ভিত্তি করে মূল্য স্থির করে।

WBBMJA র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী গতকাল কলকাতায় বাজার বন্ধ হওয়ার সময় সোনা-রুপোর বাজার দর কিরকম ছিল তা জানা যায়, সেখানে দেখা যায়, ১) খাঁটি সোনা (২৪ ক্যারেট): ৫১,৫৪০ টাকা/ ১০ গ্রাম ২) গিনি সোনা (২২ ক্যারেট): ৪৮,৯০০ টাকা/ ১০ গ্রাম ৩) হলমা'র্ক গয়নার সোনা (২২ ক্যারেট): ৪৯,৬৩০ টাকা/১০ গ্রাম ৪) রুপোর বার: ৬৩,১৮০ টাকা/কিলোগ্রাম।উল্লেখ্য সোনা-রুপোর গয়না কিনতে গেলে এই দামের সাথে যু'ক্ত হবে GST ও তৈরির খরচ। এর ফলে যে ব্যক্তিরা এই গয়না কিনবেন তাদের মানিব্যাগে একটু হলেও বেশি চাপ পড়তে পারে।

Back to top button