দেশের যে ৯ জে'লায় ছড়িয়ে পরেছে করো'না সংক্রমণ

করো'না ভাই'রাসের সংক্রমণ ছড়িয়েছে বাংদেশের ৯টি জে'লায়। এর মধ্যে সবচেয়ে বেশি ঢাকায়। তারপর মাদারীপুর, নারায়ণগঞ্জ, গাইবান্ধা জে'লার অবস্থান। এছাড়া কক্সবাজার, চুয়াডাঙ্গা, রংপুর, কুমিল্লা, গাজীপুর জে'লায়ও রোগী আছেন।

সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) ওয়েবসাইটের সবশেষ তথ্য অনুযায়ী, দেশের ৯ জে'লার মধ্যে ঢাকায় সবচেয়ে বেশি ৩৬ জন আ'ক্রান্ত হয়েছেন।

ঢাকা জে'লার পরেই মাদারীপুর জে'লার অবস্থান। এ জে'লায় আ'ক্রান্ত ১০ জন। তারপর নারায়ণগঞ্জ ও গাইবান্ধা জে'লা একই অবস্থানে রয়েছে। এই দুই জে'লায় চারজন করে মোট ৮ জন আ'ক্রান্ত হয়েছেন। কক্সবাজার, চুয়াডাঙ্গা, রংপুর, কুমিল্লা, গাজীপুর জে'লায় একজন করে রোগী আছেন।
স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, বিদেশফেরত মানুষের মাধ্যমেই দেশে প্রথম করো'নার সংক্রমণ ঘটেছে। ৬১ জন আ'ক্রান্তের মধ্যে ১৬ জন বিদেশফেরত। বিদেশ ফেরতদের মধ্যে ইতালির ৬ জন, যু'ক্তরাষ্ট্রের ৩ জন, সৌদি আরবের ২ জন। এছাড়াও কুয়েত, বাহারাইন, ভা'রত, জার্মানি ও ফ্রান্সের একজন করে রয়েছে। বিভিন্ন সময়ে এই ১৬ জন দেশে আসেন। এরপর থেকেই দেশের বিভিন্ন জায়গায় এ ভাই'রাস ছড়িয়ে পড়ে।

Back to top button